শিশুবান্ধব আইন চান কানাডা প্রবাসী কুমিল্লার ইসরাত

এডমোনটন (কানাডা):–
নর্থ আমেরিকার দুটি স্বনামখ্যাত শিশু ও যুব পুনর্বাসন কেন্দ্রে যুক্তভাবে কাজের পাশাপাশি গ্রান্ট ম্যাকুইন ইউনিভার্সিটি থেকে চাইল্ড এন্ড ইয়ূথ কেয়ারের উপর ডিপ্লোমা নিয়েছেন ইসরাত জাহান (মৌমি), তিনি প্রবাসী সাংবাদিক আলবার্টা এবং সাস্কাচুয়ান প্রদেশের কমিশনার ফর ওথস্ দেলোয়ার জাহিদের কণিষ্ট কন্যা । সম্প্রতি এডমোনটনে অনুষ্ঠিত হয়েছে ইউনিভার্সিটির বর্ণাঢ্য এক সমাবর্তন অনুষ্ঠান।
ইসরাত জাহান (মৌমি)’র জন্ম কুমিল্লায়, পড়াশুনা স্পেনের মার্টিন সারমিয়েন্তো টেকনিক্যাল কলেজ ও কানাডা’র ইউনিভার্সিটি অব উনিপেগে। সমাজসেবা পেশায় অদম্য আগ্রহ তার, সে সাথে যুক্ত হয়েছে মা লুৎফুন্নেছা, ভাইবোন ও জীবনসাথী সাইফুদ্দিন খালেদের অঢেল অনুপ্রেরণা। ইসরাত কমিউনিটি সার্ভিস ও সাংস্কৃতিক অঙ্গনে একটি চেনামুখ এবং বাংলাদেশ এথনিক সোসাইটি অব আলবার্টার যুব বিষয়ক সম্পাদক।
একান্ত আলাপচারিতায় বাংলাদেশের দি চিল্ড্রেন এ্যাক্ট ১৯৭৪ এর সীমাবদ্ধতা এবং সে সাথে কানাডার দি চিল্ড্রেন এন্ড ফ্যামেলি এ্যাক্ট ১৯৯০ এর বিকাশমান দিকগুলো তুলে ধরেন ইসরাত। কানাডার এ আইনটি যথাক্রমে ১৯৯৪-৯৫, ‘৯৬, ২০০১, ২০০২, ২০০৫ ও ২০০৮ এ সংশোধিত ও প্রতিবারই আরো শিশু বান্ধব এবং সমৃদ্ধ হয়েছে কিন্তু বাংলাদেশের শিশুরা রয়ে গেছে অবহেলিত ও চিরবঞ্চিত।
ইসরাত বসকো হোমস (সোসাইটি ফর চিল্ড্রেন এন্ড ফ্যামেলি) ‘তে তার পাচ বছরের কাজের অবিজ্ঞতা বর্ননা করতে গিয়ে জানান -এ সংস্থাটি একটি মানবিক সেবা কেন্দ্র যা ফ্যামেলি ও কমিউনিটির উপর কাজ করে। এর উল্লেখযোগ্য সেবাগুলোর মধ্যে শিশু ও নওজোয়ান, আদিবাসী গ্রুপ কেয়ার, নওজোয়ানদের লৈঙ্গিক ইস্যু, কমিউনিটি গ্রুপ সেন্টার, ফ্যাটাল এলকোহল স্পেক্ট্রাম ডিসঅর্ডার (এফএসডি ), ইন্সেন্টিভ ট্রিটম্যান্ট কেয়ার, ম্যান্টাল হেল্থ ও ব্রীজ প্রোগ্রাম ইত্যাদি।
ইসরাত বর্ননা করেন সংস্থার প্রোফেসনাল সার্ভিসেস ও রিমিডিয়েল এজুকেশনাল সার্ভিসগুলোর কথা যা বাংলাদেশে নেই অথচ শিশুবান্ধব আইন ও সদিচ্ছা থাকলেই এগুলো চালু করা সম্ভব বলে তার ধারনা। সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক কারনে নারী শিশু ও পরিবার বাংলাদেশে সবচেয়ে বেশী অবহেলিত ও বঞ্চিত। তার মতে বর্তমান পার্লাম্যান্টে আইন ও শিক্ষা ব্যবস্থায় আশু সংস্কার এনে এবং ইয়ূথ জাষ্টিস সিস্টেমকে ও ঢেলে সাজিয়ে শিশু যুব অধিকারকে সমুন্নত করা উচিত।
ভবিষ্যতে সমাজসেবার মাধ্যমে প্রবাসে তথা বিশ্বমানচিত্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল ও উচ্চ শিক্ষা নেয়ার প্রত্যাশী ইসরাত।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply