সাধারন ক্ষমার মেয়াদ বর্ধিত করলেন সৌদি বাদশা

সাগর চৌধুরী, সৌদি প্রতিনিধি :-

দুই হেরেম শরীফের খাদেম এবং কিংডম অব হিউম্যানিটি‘র বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজীজ বিন সৌদ বিদেশী অবৈধ শ্রমীকদের সাধারন ক্ষমার মেয়াদ ৩/১১/২০১৩ ইং বর্ধিত করলেন । রাজকীয় এক ফরমানে এই তথ্য জানানো হয় । বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, রাষ্ট্রদূত ও সাধারন শ্রমীক এর পর সৌদি শ্রম মন্ত্রনালয়, রিয়াদ ও জেদ্দা চেম্বার অব কর্মাস এবং স্হানীয় কন্ট্রাক্টারদের অফিসিয়ালি অনুরোধের প্রেক্ষিতে তিনি মেয়াদ বর্ধিত করলেন । পূর্বে ঘোষিত সাধারন ক্ষমার মেয়াদোর্ত্তীন হওয়ার ছিল ৩ জুলাই ২০১৩ ইং ।
সাধারন ক্ষমার মেয়াদ বর্ধিত করায় দুই হেরেম শরীফের খাদেম এবং কিংডম অব হিউম্যানিটি‘র বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজীজ বিন সৌদ এবং ক্রাউন প্রিন্স সোলমান বিন আব্দুল আজীজ বিন সৌদকে বাংলাদেশ সরকার ও জনগনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান দেশটিতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাঃ শহীদুল ইসলাম । সেই সাথে বাদশার দির্ঘায়ু ও আরোগ্য কামনা করেন ।

সংবাদটিতে আনন্দের বন্যা বয়ে যায় সৌদি প্রবাসী বাংলাদেশীসহ অনান্য দেশের শ্রমজীবীদের মাঝে । বাংলাদেশে অবস্হানরত প্রবাসীদের চিন্তাযুক্ত আত্বীয় স্বজনরাও খোজ খবর নিতে থাকেন ।

প্রবাসীদের মধ্যে যারা এখনো বৈধ হতে পারেননি তাদের জন্য এটি সোনালী সুযোগ । দীর্ঘ্য কয়েক বছর মালিক(স্পন্সর) পরির্বতন বন্ধ থাকাতে এখন এই সুযোগ হাত ছাড়া না করার প্রত্যয়ে ব্যস্ত অনেকেই । আবার অনেককেই শেষ সুযোগ কাজে লাগাতে হুমড়ি খেয়ে ছুটাছুটি করতে দেখা যায় নতুন কর্মস্হলের সন্ধানে ।

রিয়াদস্হ বাংলাদেশ দূতাবাসের তথ্যমতে রিয়াদে সর্বশেষ ৬৭০০০ (সাতসট্রি হজার) জেদ্দা কনসুলেটে ৩১০১৭ (একত্রিশ হাজার সতের) সর্বমোট ৯৮০১৭ (আটান্নব্বই হাজার সতের) টি পুরাতন পাসপোটের ডাটা এন্ট্রির কাজ সম্পন্ন হয়েছে । কিন্তু সরেজমিনে অস্হায়ী দূতাবাসে গিয়ে দেখা যায় গাজীপুরের রতন তিনদিনেও তার হুরুবকৃত পুরাতন পাসপোটটির সন্ধান পায়নি । কুমিল্লার আমজাদ হোসেন বললেন আমারটিও পাওয়া যায়নি । এই রকম অনেক প্রবাসীই বলছেন একই কথা । অবশ্য নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানালেন প্রায় ১২৫০০০ (এক লাখ পচিশ হাজার) হুরুবকৃত পুরাতন পাসপোট সৌদি সরকার দূতাবাসে পাঠিয়েছেন । এর পূর্বে সংখ্যাটি ৯০০০০(নব্বই হাজার) ধারনা করা হয়েছিল । বাংলাদেশী কমিউনিটির ভুক্তভোগিরা মনে করেন এই পাসপোটগুলোর ডাটা এন্ট্রির কাজ সঠিকভাবে সম্পন্ন করে পাসপোট প্রত্যাশীদের বিতরন নিশ্চিত করা । তা না হলে বর্ধিত সময়েও অনেক অবৈধ প্রবাসী বৈধ হওয়ার সুযোগ থেকে বাদ পড়তে পারেন । উল্লেখ্য, ভিসাযুক্ত পুরাতন পাসপোট নতুন পাসপোটের সাথে সংযুক্ত থাকলে ভিসা পরির্বতনে (মালুমাত) সহজ হয় । তাই এইটির গুরুত্ব অনেক বেশী ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply