কুমিল্লা সিটি করপোরেশনের ২’শ ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

কামরুজ্জামান জনি, কুমিল্লা:–

কুমিল্লা সিটি করপোরেশনে কোনো ধরনের নতুন কর ধার্য বা কর বৃদ্ধি না করেই ২০১৩-২০১৪ অর্থ বছরে ২শ ৬০ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৩১৩ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। রোববার সকালে সিটি মেয়র মনিরুল হক সাক্কু সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা করেন।
বাজেটে সর্বাধিক ব্যয় ধরা হয়েছে উন্নয়ন খাতে। এ খাতে ব্যয় নির্ধারণ করা হয়েছে দুইশ ৫ কোটি ৭০ লাখ ৯০ হাজার টাকা। উন্নয়ন বাজেটের মাত্র ৪৪ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ৭শ ৭৬ টাকার নিজস্ব রাজস্ব আয় ধরা হয়েছে। বাকি একশ ৮১ কোটি ৭০ লাখ স্থানীয় সরকার মন্ত্রণালয় জাইকাসহ, বিভিন্ন সহযোগী সংস্থা থেকে পাওয়া যাবে বলে বাজেটে বলা হয়েছে। এছাড়া ২০১২-০১৩ অর্থবছরের সংশোধিত ৭৭ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ৭০৪ টাকার বাজেট উপস্থাপন করেন। বর্তমান বাজেটে নতুন কোনো কর আরোপ না করে রাজস্ব আয় ৪৪ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা এবং উন্নয়ন অনুদান বাবদ আয় ধরা হয়েছে ১৫৮ কোটি ৫৫ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। প্রারম্ভিক জের ধরা হয়েছে ২৪ কোটি ৮৭ লাখ ১২ হাজার ১৮৪ টাকা। বাজেটে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে রাজস্ব খাতে ১৬ কোটি ৬৫ লাখ ২৭ হাজার টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় হয়েছে ১৪০ কোটি ৯০ লাখ ৮০ হাজার টাকা।
এসময় কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, নবগঠিত সিটি করপোরেশনের বিভিন্ন সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি করপোরেশনের অবৈধ দখলমুক্ত করা, সড়ক সংস্করণ, যানজট নিরসন এবং ময়লা-আবর্জনা পরিস্কার পরিচ্ছন্ন করার জন্য জনসচেতনতা বৃদ্ধিসহ সবার সহযোগিতা কামনা করেন।
এ সময় সিটি করপোরেশনের প্যানেল মেয়রসহ কাউন্সিলররা, প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply