কুমিল্লার ব্রাহ্মণপাড়ার ২০টি কমিউনিটি ক্লিনিকে বিদ্যুত নেই, রোগীদের ভোগান্তি

সৈয়দ আহাম্মদ লাভলুঃ–

‘তীব্র গরমে চিকিৎসা দিতে গিয়ে অনেক সময় আমরা অসুস্থ হয়ে যাই। অসুস্থ রোগী ও শিশুরা অসহনীয় হয়ে উঠেন। মেঘলা দিনে পুরো কক্ষে অন্ধকারে ডেকে যায়। এভাবে নানামুখি সমস্যা নিয়ে চলছে সেবা কার্যক্রম। দীর্ঘদিন ধরে বিদ্যুতের অভাবে রোগীদের ভোগান্তি হলেও বিদ্যুতের ব্যবস্থা হচ্ছেনা। কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মহালক্ষীপাড়া কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোপাইডার(সিএইচসিপি) নাজমুল হক, কল্পবাস কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মোসা. শিরিন আক্তার, নাইঘড় কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মেহেরুন্নেছা, উত্তর সিদলাই কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি নুরে নাহিদ এভাবে রোগীদের ভোগান্তির কথা এ প্রতিনিধিকে বলেন।
জানা যায়, ব্রাহ্মণপাড়া উপজেলায় ২০১১ সালের কমিউনিটি ক্লিনিক পুনরায় চালু হয়। নতুন আঙ্গিকে কমিউনিটি ক্লিনিকগুলো গ্রামীণ স্বাস্থ্য সেবায় গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছিল। তীব্র গরমের ফলে কমিউনিটি ক্লিনিকগুলোতে আসা রোগীরা কষ্টের শিকার হচ্ছেন। এ বিষয়টি স্বাস্থ্য বিভাগের নজরে আসলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা: এম এ জাহের গত ৭ এপ্রিল পল্লী বিদ্যুতের ব্রাহ্মণপাড়া আঞ্চলিক কার্যালয়ের ডিজিএমকে একটি পত্র দেন। পত্রে অগ্রাধিকার ভিক্তিতে উপজেলার আটটি কমিউনিটি ক্লিনিককে বিদ্যুতায়নের জন্য অনুরোধ করেন। উল্লেখিত কমিউনিটি ক্লিনিকগুলো হলো মকিমপুর, বেড়াখলা, উত্তর সিদলাই, খলিফাপাড়া, নাগাইশ, মহালক্ষীপাড়া, নাইঘর ও রামনগর। পত্রের আলোতে পল্লী বিদ্যুত থেকে কোন ব্যবস্থা নেওয়ার অগ্রগতি লক্ষ্য করা যায়নি।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা: এম এ জাহের বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো বিদ্যুতায়নের অভাবে স্বাস্থ্যসেবা বিঘিœত হচ্ছে। ক্লিনিকগুলোতে বিদ্যুতায়নের জন্য পল্লী বিদ্যুতের ডিজিএমকে পত্র দেওয়া হয়েছে। এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি।
জানতে চাইলে ব্রাহ্মণপাড়া আঞ্চলিক কার্যালয়ের ডিজিএম আবুল কালাম আজাদ বলেন, বিদ্যুত উপকেন্দ্রে ওভার লোডিংয়ের ফলে বিদ্যুত সংযোগ সামায়িক বন্ধ রয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্বান্ত নেওয়া হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply