প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের ২য় পর্য্যায়ের প্রশিক্ষণ ও সেমিনার

সৈয়দ আহাম্মদ লাভলুঃ–
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার ৫০টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সভাপতি, ইউপি সদস্য ও সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের নিয়ে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের(২য় পর্য্যায়) উপজেলা পর্য্যায়ের প্রশিক্ষণ ও সেমিনার সোমবার (৩ জুন) সকালে উপজেলা রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়।
উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম সরকার এর সভাপতিত্বে সহকারী শিক্ষা অফিসার মোঃ সেলিম মুন্সির পরিচালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা শিক্ষা অফিসের সহযোগীতায় উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, স্কুলের সভাপতিসহ বক্তারা বলেন, যেহেতু প্রতিটি গ্রামের প্রাথমিক বিদ্যালয়গুলোতে এলাকার অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীরা লেখাপড়া করছে সেহেতু উপবৃত্তির টাকা ৪৫% থেকে ১০০% এ উন্নতি করা ইউক। বর্তমানে ২-৩টি প্রতিষ্ঠান একত্রে করে উপজেলার প্রায় ৫০টি কেন্দ্রে প্রতি তিনমাস অন্তর প্রতিজনকে ১০০টাকা ও একই পরিবারের একাধিক শিক্ষার্থীকে ১২৫টাকা করে উপবৃত্তির টাকা প্রদান করা হয়ে থাকে। বক্তারা প্রতিটি স্কুলে উপবৃত্তির টাকা পৌছে দেবার জন্য ব্যাংক কর্মকর্তাদের প্রতি আহবান জানান। জনতা ব্যাংকের ম্যানেজার বলেন, যাতায়াতের জন্য অতিরিক্ত কোন বরাদ্ধ না থাকায় বর্তমানে এ দাবী মেনে নেয়া সম্ভব নয়। উপজেলা শিক্ষা কর্মকর্তা বলেন, উপবৃত্তির তালিকা তৈরির ক্ষেত্রে অনেকসময় স্বজনপ্রীতির অভিযোগ পাওয়া যায়। এব্যাপারে স্কুলের সভাপতি, প্রধান শিক্ষক ও এলাকার ইউপি সদস্যদের কঠোর হস্তক্ষেপ তিনি কামনা করেন। প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, লোকবল সংকটের কারনে আমাদের সঠিক সেবা দেবার ইচ্ছা থাকলেও তা অনেক সময় ব্যাহত হচ্ছে। তারপরও জনগনকে সার্বক্ষণিক সঠিক সেবা দিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। তিনি স্কুলের প্রধান শিক্ষক ও সচেতন মহলকে শিক্ষার্থী ও সন্তানদের প্রথমে নৈতিক শিক্ষায় শিক্ষিত করার আহবান জানান। প্রবিণ শিক্ষকদের তুলনায় নবীন শিক্ষকরা উচ্চ শিক্ষায় শিক্ষিত, তাই শিক্ষার মান পুর্বের তুলনায় কিছুটা ভাল হলেও এখন পর্যন্ত তা অভিষ্ঠ লক্ষে পৌছাতে পারেনি। এব্যাপারে শিক্ষকদের আরও সক্রিয় ভুমিকা রাখার জন্য তিনি আহবান জানান। উপবৃত্তির বিভিন্ন দাবী-দাওয়াগুলো নিয়ে তিনি উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করবেন বলে শিক্ষকসহ উপস্থিত অতিথিবৃন্দের আশ্বস্থ্য করেন। এসময় উপস্থিত ছিলেন ইউআরসি ইন্সট্রাক্টার উত্তম কুমার ঢালীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি ও ইউপি সদস্যসহ শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply