ইন্টারনেটের দাম কমানোর দাবিতে সোমবার কুমিল্লায় মানববন্ধন

ইন্টারনেটের দাম কমানোসহ চার দফা দাবিতে সোমবার কুমিল্লা প্রেস ক্লাবের সামনে মানববন্ধন আহব্বান করেছেন কুমিল্লার অনলাইনকর্মী, ফ্রিল্যান্সার ও সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীরা।
কুমিল্লা প্রেস ক্লাবের সামনে সকাল ১০টায় ফেসবুক গ্রুপ Bee Black Boys Of Comilla এর ব্যনারে এ মানববন্ধন অনুষ্ঠিত হবে।
তাদের দাবির মধ্যে রয়েছে- ১. ৫০ টাকায় ১ জিবি এবং ২০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট। ২. পূর্ণ গতির ইন্টারনেট নির্ধারণ (সর্বনিু ২৫৬ কেবিপিএস গতি)। ৩. ফেয়ার ইউজ পলিসি স¤পূর্ণ নষিদ্ধ করা। ৪. ফ্রিল্যান্সার ও ই-কমার্সের স্বার্থে বাংলাদেশে দ্রুত পেপাল চালুর ব্যাপারে সরকারি জরুরি উদ্যোগ গ্রহণ করা।
এ মানববন্ধনের অন্যতম সমন্বয়ক জোবায়ের আহাম্মেদ ভুঁইয়া জানান, সরকার কর্তৃক কয়েক দফায় ইন্টারনেট ব্যান্ডউইডথের দাম কমানো হলেও গ্রাহক পর্যায় কমেনি এর দাম। ফলে পকেট ভারী হচ্ছে শুধুমাত্র কতিপয় কর্পোরেট ব্যবসায়ীদের।
এখনো গ্রামীণফোনের একজন গ্রাহক পি১ প্যাকেজে প্রতি কিলোবাইট ইন্টারনেট ব্যবহারের জন্য ব্যয় করতে হয় ২ পয়সা। সে হিসেবে প্রতি কিলোবাইটের মূল্য যদি দুই পয়সা হয়, তাহলে প্রতি গিগাবাইটের দাম হচ্ছে প্রায় ২০ হাজার টাকা!!
কিন্তু মোবাইল অপারেটর কোম্পানিগুলো বিটিসিএল থেকে প্রতি গিগাবাইট ১০ টাকা করে কিনছে।
সরকার ন্যায্য দামে পূর্ণগতির ইন্টারনেট ব্যবহারের মূল্যহার বিটিআরসি কর্তৃক নির্ধারণ করে দিতে হবে। ফলে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও মোবাইল ফোন কোম্পানিগুলো আর ইন্টারনেটের জন্য উচ্চমূল্য নিয়ে প্রতারণা করতে পারবেনা।
উক্ত মানববন্ধনে কুমিল্লার সকল ইন্টারনেট ব্যবহারকারীদেরকে উপস্থিতি থাকার জন্য অনুরধ জানান।
উল্লেখ্য, বাংলাদেশে ২০০৪ সালে মোবাইল ইন্টারনেট চালু হয়। তখন প্রতি মেগাবাইট পার সেকেন্ড (এমবিপিএস) ব্যান্ডউইথের দাম ৭২ হাজার টাকা ছিল। এর ৮ বছর পরে এসে দাম হয়েছে ৮ হাজার টাকা। কিন্তু দাম কমানোর বিপরীত চিত্রে কমেনি মোবাইলভিত্তিক ইন্টারনেট সেবার ব্যয়।
——প্রেস বিজ্ঞপ্তী

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply