দায়সারা ভাবে পালিত হল কুবির প্রতিষ্ঠা বার্ষিকী

রাসেল মাহমুদ, কুবি প্রতিনিধি :–
মঙ্গলবার (২৮ মে) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৭তম প্রতিষ্ঠা বার্ষিকী। অনেকটা দায়সারা ভাবেই পলিত হলো দিনটি। প্রতি বছর দিনটি উপলক্ষে ব্যাপক আয়োজন থাকলেও এবার চোখে পড়ার মতো ছিলনা কিছুই। দিনের শুরুতে র‌্যালীর মাধ্যমে কার্যক্রম শুরু হয়। র‌্যালী শেষে কেক কাঁটেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আমির হোসেন খান সহ বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্যবৃন্দ।
বিশ্ববিদ্যালয় জীবনের সবচেয়ে বড় এবং আনন্দময় এই দিনটি খুব বেশি খুশি করতে পারেনি কুবি শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের মুখে উঠে আসে আয়োজকদের ব্যর্থতার কথা। প্রতি বছর এই দিনে র‌্যালী এবং আলোচনা সভার পাশাপাশি থাকে দেশ বরেণ্য কোন একজন শিল্পীর বা ব্যান্ডদলের লাইভ কনসার্ট। কিন্তু এবারের আয়োজনের মধ্যে কোন কনসার্ট বা সাংস্কৃতিক অনুষ্ঠান ছিলনা। যদিও প্রশাসনিক কর্মকর্তা মোশাররফ নিজে উদ্দোগ নিয়ে কর্মকতা-কর্মজারীদের নিয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করেন কিন্ত তা ছিল বস্তুত ইনডোরে কোন আমন্ত্রিত শিল্পিী ছাড়াই।

শিক্ষার্থীদের মুখে তাই বারবার উঠে এসেছে আয়োজকদের উদাসীনতার কথা। বিশ্ববিদ্যালয় দিবসটিতে মনের মতো আনন্দ করতে না পেরে ক্ষোভ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী শিমুল শীল। শিমুল তার ক্ষোভ প্রকাশ করতে গিয়ে বলেন, আজকে যে আয়োজন বিশ্ববিদ্যালয় প্রশাসন করেছে কোন একটি বিভাগ নিজ উদ্দোগে কোন অনুষ্ঠান করলেও এর থেকে ভাল আয়োজন থাকে। কুবি ভিসি আমাদের আজকের আনন্দ থেকে বঞ্চিত করেছে। তিনি আরও বলেন ভিসি স্যারের শেষ সময় এসে বিশ্ববিদ্যালয় এভাবে বঞ্চিত হবে তা কখনও মেনে নেওয়ার মতো নয়। প্রায় একই কথা উঠে আসে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের রকি,পার্থ,সুমন্ত এবং লোক-প্রশাসনের শিমুলের মুখ থেকে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, বিশ্ববিদ্যালয় বিদসটি মুলত শিক্ষক- শিক্ষার্থী সহ সকলের আনন্দের দিন। এই দিনে সবার আনন্দই আসল কথা,তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ব্যাপারে আরও দায়িত্বশীল ভূমিকা পালন করা প্রয়োজন ছিল।
উল্লেখ্য ২০০৭ সালের এই দিনে ৫০ একর পাহাড় বেষ্টিত অসমতল জমিতে মাত্র পাঁচটি বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply