কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছুটির দিনেও তালা !

রাসেল মাহমুদ, কুবি প্রতিনিধি :–

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) সাপ্তাহিক ছুটির দিন শনিবার কয়েকটি বিভাগের পূর্ব ঘোষিত সেমিষ্টার ফাইনাল পরীক্ষা ও মিট-র্টাম পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হতে দেয়নি আন্দলোনরত শিক্ষার্থীরা। আজ শনিবার বাংলা বিভাগের ১ম ব্যাচের সেমিষ্টার ফাইনাল ও লোক-প্রসাশন, হিাসাব বিজ্ঞানসহ বেশ কয়েকটি বিভাগের মিড-র্টাম পরীক্ষা হবার কথা ছিল।
শনিবার সকালে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ লোক-প্রশাসন বিভাগের শিক্ষক মশিউর রহমানের বিরুদ্ধে ফলাফল নিয়ে দূর্নীতির অভিযোগ এনে অনুষদ ভবন গুলোতে তালা লাগিয়ে দেওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ের কোন পরীক্ষা অনুষ্ঠিত হয়নি । ছাত্রলীগ দাবি করছে , সাধারন শিক্ষার্থীদের দাবির সাথে তারা শুধু একাত্বতা জানিয়েছে।

উল্লেখ্য, গত ৪ এপ্রিল কুমিল্লার পাদুয়ার বাজার এলাকায় রেল নাশকতার সাথে জড়িত থাকায় কারাগারে আটক এক শিক্ষার্থীকে অবৈধ ভাবে নম্বর দেওয়ার অভিযোগ উঠে। অভিযুক্ত ওই শিক্ষকের বিচার দাবি করে গত মঙ্গলবার থেকে ক্যাম্পাসে বিক্ষোভ করে আসছে শিক্ষার্থীরা।
তবে অভিযুক্ত শিক্ষক মশিউর রহমান জানান, কোর্স শিক্ষকের নম্বর নোটিশ বোর্ডে খসড়া টানিয়ে দেয়া হয়। এতে কারো অভিযোগ থাকলে পরবর্তীতে সংশোধন করে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে জমা দেয়া হয়। এক্ষত্রে যেটা হয়েছে তা হল, আমি ওই ব্যাচে রুরাল ডেভেলপমেন্ট কোর্স পড়াই। হাতে কলমে শিক্ষার জন্য বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এ একটি প্রশিক্ষনের ব্যাবস্থা থাকে। যা ১৫ নম্বর ধরা হয়। এই নম্বরটি গড়ে সবাইকে দিয়ে দেয়া হয়। আমি আমাদের বিভাগের কম্পিউটার অপারেটরকে এই ১৫ নম্বর এর মধ্যে ৪ নম্বর এসাইনমেন্ট এবং ৮ নম্বর প্রেজেন্টেশনে সবার নামে বসিয়ে বাকি পরীক্ষার নম্বর যোগ করে নোটিশ বোর্ডে টানিয়ে দিতে বলি। এক্ষেত্রে অনুপস্থিত আয়তুল্লাহ বুখারীর নামেও নম্বর যোগ হয়ে যায়। যা খসরা কপিতে অনিচ্ছাকৃত ভূল। পরর্তীতে বিষয়টি আমার নজরে আসলে আমি সংশোধন করে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে জমা দেই। এমনকি এ বিষয়টি সাথে সাথেই আমি বিভাগীয় প্রধানকে লিখিতভাবে জানিয়েছি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply