সৌদি প্রবাসী বাংলাদেশীদের জন্য অপেক্ষা করছে ২ লক্ষ নতুন চাকুরী—-রাষ্ট্রদূত শহীদুল ইসলাম

সাগর চৌধুরী, সৌদি আরব থেকে :—

সৌদি আরবে অবস্হানরত বাংলাদেশীদের জন্য রয়েছে নতুন নতুন কাজের সুযোগ । যারা এই দেশে বৈধ ভাবে প্রবেশ করেছেন তারাই বৈধ হওয়ার সুযোগ পাবেন । অর্থাৎ ওমরা ভিসা, হজ্ব ভিসা, ভিজিট ভিসা, ফ্যামেলি ভিসা, বিভিন্ন কাজের ভিসা নিয়ে যারা সৌদি আরব প্রবেশ করে নানা কারনে অবৈধ হয়েছেন তাদের সকলের জন্য থাকছে এ সুযোগ । এমন সকল অবৈধ বাংলাদেশী প্রবাসীরা কফিল পরির্বতন করে কিংবা পূর্বের কফিলের সাথে কাজ করতে পারবেন । পূর্বের কফিল থেকে নতুন কফিলের কাছে আকামা পরির্বতন করার প্রক্রিয়ায় পেশা পরিবর্তনের ফি, অপরিশোদিত আকামা নবায়ন ফি, হুরুব কাটানো ফি মওকুফ করা হয়েছে । যা এই দেশে কমর্রত প্রবাসীদের জন্য অর্পূব সুযোগ । ইতির্পূবে এমন সুযোগ আসেনি এবং ভবিষৎ এ আসবে কিনা তা বলা বাহুল্য ।

সৌদি আরবের অনেক কোম্পানী বাংলাদেশীদের চাকুরী দিতে এগিয়ে আসছে । এ পর্যন্ত প্রায় ২ লক্ষ কর্মীর ডিম্যান্ড এসেছে বাংলাদেশ দূতাবাসে । আরো কর্মীর ডিম্যান্ড প্রক্রিয়াধীন আছে । তাই সাধারন ক্ষমাপ্রাপ্তরা দেশে ফেরত না গিয়ে নতুন কাজে যোগ দিতে পারেন নির্দ্ধিধায় । বৈধ পথে কর্মের সুযোগ এবং অর্থ উপার্যন করে ভাগ্য পরিবর্তন সম্ভব ।

আউটপাস নিয়ে বাংলাদেশে প্রত্যার্বতন না করে নতুন কাজে যোগ দেওয়ার আহবান জানিয়েছেন দেশটিতে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম । এক্ষেত্রে নতুন কাজে যোগদান, পাসপোট নবায়ন, নতুন পাসপোট ইস্যু, যেকোনো পরার্মশ, কন্সুলার সার্ভিসের জন্য বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা নিতে তিনি অনুরোধ জানান ।

তিনি আরো বলেন, কন্সুলার সার্ভিসের জন্য নতুন করে ৮০ জন কর্মকর্তা, ২০০ সেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে । তাছাড়া পররাষ্ট্র মন্ত্রনালয়ের ১৮ জন কর্মকর্তা এসেছেন । আরো ৭০ জন আসার অপেক্ষায় আছেন । প্রয়োজনে আরো কর্মকর্তা ও কর্মী নিয়োগ দেওয়া হবে । দুই লক্ষ লিপলেট ছাপা হয়েছে বিভিন্ন প্রদেশে বিলি করা হচ্ছে মানুষকে সঠিক তথ্যটি জানান দিতে ।

সৌদি বাদশা ঘোষিত সাধারন ক্ষমার মেয়াদ শেষ পর্যায়ে, ৩ জুলাই ২০১৩ তারিখে তা শেষ হবে ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply