অসাম্প্রাদায়িক দেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ভোরের কাগজ, কুমিল্লায় জেলা প্রতিনিধি সম্মেলনে ———রেলপথ মন্ত্রী

স্টাফ রিপোর্টারঃ—

পত্রিকার নীতিমালা অনুসরণ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ভোরের কাগজ। পত্রিকাটি তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে গণতন্ত্র রক্ষার ঐহিত্য ও সুনামকে সম্বল করে। রেলমন্ত্রী মুজিবুল হক এমপি বৃহস্পতিবার বিকালে কুমিল্লার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী, বার্ড অডিটরিয়ামে ভোরের কাগজের প্রতিনিধি সম্মেলন-২০১৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
জৈষ্ঠ্যের বৃষ্টিস্নাত বিকেলে তিনদিন ব্যাপী জেলা প্রতিনিধি সম্মেলনের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য নাসিমুল আলম চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার, চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মিজানুর রহমান ও বার্ড এর অতিরিক্ত মহা পরিচালক মোহাম্মদ মীর কাশেম।
ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সভাপতিত্বে সুচনা বক্তব্য রাখেন কাগজ প্রতিবেদক, ভোরের কাগজ ও সম্মেলন উদ্যাপন কমিটির আহবায়ক এম ফিরোজ মিয়া। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ভোরের কাগজের লাকসাম প্রতিনিধি রফিকুল ইসলাম হীরা।
অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সভাপতিকে ফুল দিয়ে বরণ করে নেন ভোরের কাগজ পরিবারের সদস্য ফারহানা পারভীন মুন্নী, হেলাল উদ্দিন, মিজানুর রহমান আকন্দ, লক্ষণ চন্দ্র সুত্র ধর, কামাল উদ্দিন ও এস এম তোফায়েল আহম্মেদ জালাল। অনুষ্ঠানে প্রধান অতিথি সকল প্রতিনিধিকে ফুল দিয়ে বরণ করে নেন।
প্রধান অতিথি রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, জঙ্গিবাদ ও মৌলবাদ বিরোধী শক্তি সঞ্চয় করে দুর্নীতির উর্দ্ধে উঠে ভোরের কাগজ তার পথ চলায় এগিয়ে চলেছে। এর মাধ্যমে আমজনতার জীবনচিত্র সুখ দুঃখ ফুটে উঠেছে। তিনি বলেন, স্বাধীনতায় শতভাগ বিশ্বাসী বলে ভোরের কাগজ এখনো পাঠকদের মনে দাগ কেটে চলেছে।
মন্ত্রী বলেন, স্বাধীনতা বিরোধীরা এখন মানবতাবিরোধী অপরাধের রায় ঘোষণার পর তান্ডব শুরু করেছে। দেশ বিরোধী জামাত শিবির চক্র এখন দেশের সম্পদ রেলের উপর নাশকতা শুরু করেছে। তিনি রেলকে সাশ্রয়ী ও নিরাপদ যানবাহন হিসেবে উল্লেখ করে দেশের জনগনকে রেলপথ, ইঞ্জিন, বগি ও স্টেশন রক্ষার জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। তিনি বলেন, জনগন প্রতিরোধ করলে মানবতাবিরোধী যুদ্ধাপরাধীরা পার পাবে না।
উদ্বোধক নাসিমুল আলম চৌধুরী এমপি বলেন, গণতন্ত্র সুশাসন প্রতিষ্ঠায় সাংবাদিকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে। দেশের সাধারণ জনগন তাদের মাধ্যমে দ্রুত সংবাদ জানতে পারে। তিনি গঠনমূলক সংবাদ পরিবেশন বা আলোচনা করে সমাজ গঠনে সক্রিয় ভূমিকা রাখার আহবান জানান।
বিশেষ অতিথি মেয়র মিজানুর রহমান ভোরের কাগজের প্রশংসা করে বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠায় এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে এর ভূমিকা অপরিসীম।
উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার ভোরের কাগজকে আরো সমৃদ্ধ করার আহবান জানিয়ে বলেন, শিক্ষার দিকে গুরুত্ব দিয়ে এ দেশকে সুন্দর করে গড়ে তোলার লক্ষ্যে ভালো এবং উদ্বুদ্ধকরণমূলক সংবাদ বেশী করে ছাপার আহবান জানান।
বার্ডের অতিরিক্ত মহাপরিচারক মোহাম্মদ মীর কাশেম বলেন, জনগণের সত্যিকারের মুক্তি অর্জন করার ক্ষেত্রে সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। মুক্ত চিন্তায় দেশকে এগিয়ে নিতে চাইলে দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দিতে হবে।
সভাপতির বক্তব্যে ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, মুক্ত সাংবাদিকতার যাত্রা বেশি দিনের নয়। এর বয়স হবে ২০/২২ বছর। ইলেকট্রনিক্স মিডিয়ার আরো কম হবে। তবে সব ক্ষেত্রে পেশাদারিত্বের উপর জোর দেন তিনি। সংবাদের ক্ষেত্রে তিনি সকল পক্ষের মতকে গুরুত্ব দেয়ার আহবান জানান।
ভোরের কাগজ সম্পদক শিক্ষার নগরী কুমিল্লায় আসার জন্য সকল প্রতিনিধিকে ধন্যবাদ জানান।
বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য তিনজন বিশিষ্ট ব্যক্তিকে সম্মেলনে ক্রেষ্ট প্রদান করা হয়। প্রধান অতিথি রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব সমাজ সেবায় অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিত্ব আলহাজ্ব সৈয়দ আহাম্মদ, সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য রফিকুল ইসলাম হীরা ও ৫৭ বার রক্ত দানের জন্য মোঃ সাইফ উদ্দিন রনীর হাতে ক্রেষ্ট তুলে দেন। এ সময় ভোরের কাগজের পক্ষ থেকে প্রদান অতিথি ও বিশেষ অতিথিদের ক্রেষ্ট প্রদান করা হয়।
সব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে বাংলাদেশ বেতার, কুমিল্লা ও রিসতা সংগীত একাডেমী, লাকসামের শিল্পীরা অংশ নেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply