পৌর কর্তৃপক্ষের উদাসিনতার অভিযোগ : চান্দিনা পৌরসভায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা : জনতার দুর্ভোগ চরমে

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা :–

কুমিল্লার চান্দিনা পৌরসভা এলাকায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগে পড়েন পৌরবাসী। সরেজমিনে উপজেলা সদরের রামমোহন রোড, মুড়ি বাজার, থানা রোড, ধানসিঁড়ি আবাসিক এলাকা, খাঁন বাড়ি, মহারং, বেলাশ্বর এলাকাঘুরে দেখাগেছে জলাবদ্ধতার কারণে ওইসব এলাকার মানুষ দুর্ভোগে পরেছেন। চলতি বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলেই এসব এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। খানা-খন্দে ভরপুর হয়ে সড়কগুলো মানুষের চলাচল অনুপযোগী হয়ে পড়ে। অভিযোগ রয়েছে পৌরকর্তৃপক্ষের উদাসীনতার কারণেই ওই অবস্থা সৃষ্টি হয়েছে। এদিকে চান্দিনা আল-আমিন এতিমখানা কমপ্লেক্স ও ইসলামিয়া কামিল মাদ্রাসা মাঠ পানিতে নিমজ্জিত হয়েছে। এতে শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছে না।
সোমবার (২০ মে) দুপুরে বৃষ্টি পাতের পর উপজেলা সদরে অবস্থিত একমাত্র হাটবাজারের অধিকাংশ এলাকাই পানিতে নিমজ্জিত হয়ে যায়। ফলে রাস্তার উপর আবর্জনা ও কাদার কারণে জন সাধারণের চলাচলে ব্যাঘাত ঘটছে। বাজারের ব্যবসায়ী মো. রফিকুল ইসলাম অভিযোগ করেন, পৌরকর্তৃপক্ষের উদাসীনতার কারণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন না হওয়ায় ওই জলাবদ্ধতা সৃষ্টি হয়। এমনিতেই বাজারে মাস্টার ড্রেন নেই। যেসব ড্রেন আছে সেগুলো প্রায় মৃত। কিন্তু ওই ড্রেনগুলোও সময়মত পরিষ্কার করা হয় না।
নজরুল ইসলাম নামক অপর এক ব্যবসায়ী অভিযোগ করেন, চান্দিনা স্টেশন রোড এলাকায় দীর্ঘ দিন আগে একটি ড্রেন নির্মত হলেও নির্মাণের পর থেকে অদ্যাবধি পরিস্কার করা হয়নি। ওই ড্রেনটি ফল ব্যবসায়ীসহ বিভিন্ন ব্যবসায়ীরা অবৈধভাবে দখল করে রেখেছে। এদিকে ওই সড়কে খানা-খন্দের কারণে দীর্ঘদিন যাবৎ পথচারীদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
অপরদিকে কিছুকিছু অসাধু ব্যবসায়ী ও মার্কেটের মালিকরা প্রতিষ্ঠানের সামনের অংশ রাস্তা থেকে উঁচু করে ফেলার কারণেও জলাবদ্ধতা সৃষ্টি হয়। এ বিষয়েও কোন পদক্ষেপ নেয়নি পৌর কর্তৃপক্ষ।
এ ব্যাপারে পৌর মেয়র শাহ্ মো. আলমগীর খাঁন জানান, প্রকৌশলীদেরকে নিয়ে আমি বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। কয়েকটি ড্রেন পষ্কিার করে দিলেই জলাবদ্ধতা নিরসন হবে। আগামী ৮-১০ দিনের মধ্যেই এ সমস্যা সমাধান হবে বলে আমরা আশা করছি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply