কুবিতে শিক্ষক লাঞ্চনার ঘটনায় বিচারের দাবীতে সাধারণ শিক্ষকদের স্মারকলিপি

কামরুল হাসান, বিশেষ প্রতিবেদক:–

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. মনিরুজ্জামানের হাতে সিনিয়র শিক্ষক ড. মোহাম্মদ গোলাম মাওলা লাঞ্চিতের প্রতিবাদে এবং অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে স্মারকলিপি দিয়েছে সাধারণ শিক্ষকরা। সোমবার বিকেলে সাধারণ শিক্ষকদের স্বাক্ষর সম্বলিত এক দফা দাবীতে ভিসি ড. আমির হোসেন খানের নিকট স্মারকলিপি প্রদান করেন। সর্বমোট ১১৪ জন শিক্ষকের মধ্যে ৭১ জন শিক্ষক স্মারকলিপিতে স্বাক্ষর করেন। পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. ছৈয়দুর রহমানের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয় সংবাদ মাধ্যমে প্রকাশিত শিক্ষক লাঞ্চনার সংবাদের প্রেক্ষিতে কমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা মারাত্মকভাবে ভূলুন্ঠিত হয়েছে। এঘটনায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিবেশ, শিক্ষক সমাজের ভাবমূর্তি ও মর্যাদা রক্ষার প্রয়োজনে সাধারণ শিক্ষকরা ঐক্যবদ্ধভাবে এঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই এবং অবিলম্বে অভিযুক্ত ব্যাক্তির দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাই যেন ভবিষ্যতে কেউ এমন নেক্কারজসক ঘটনা না ঘটাতে পারে।
উল্লেখ্য গত ১৬ তারিখ সোমবার বিভাগের কর্তৃত্ব নিয়ে উপাচার্য কার্যালয়ের সামনে সকল শিক্ষকদের উপস্থিতিতে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মনিরুজ্জামান একই বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলাকে শারীরিকভাবে লাঞ্চিত করে। এরই প্রতিবাদে উত্তাল হয়ে পরে সাধারণ শিক্ষক ও শিক্ষার্থীরা। ঘটনা তদন্তে সমাজবিজ্ঞান অনুষদের ডীন ড. জাকির ছায়াদউল্যাহকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হল হিসাব বিজ্ঞান বিভাগের প্রধান ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ও বিজ্ঞান অনুষদের ডীন ড. আবু তাহের। কমিটিকে তিন কার্য দিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
এ ব্যাপারে তদন্ত কমিটির আহ্বায়ক জাকির ছায়াদউল্যাহ জানান, তদন্ত কাজ চলছে। আশা করি নির্দিষ্ট সময়ে আমরা কার্যক্রম সম্পাদন করতে পারব।
এ ঘটনায় নিন্দা ও উদ্বেগ জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শিক্ষক লাঞ্চিতের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কুমিল্লার শিক্ষক সমাজ, কবি, সাংবাদিক, পেশাজীবি , সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও সুশীল সমাজের নেতৃবৃন্দ। তারা অবিলম্বে এমন নেক্ক¦ারজনক ঘটনায় অভিযুক্ত বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. মনিরুজ্জামানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন। এদিকে এ ঘটনায় নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকরা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply