মুরাদনগরে বাখরাবাদ গ্যাস ফিল্ডের নয় নম্বর কূপখনন শুরু

মুরাদনগর(কুমিল্লা)প্রতিনিধিঃ–

কুমিল্লার মুরাদনগর উপজেলায় রবিবার দুপুরে বাখরাবাদ গ্যাস ফিল্ডের নয় নম্বর কূপখনন কাজের উদ্বোধন করা হয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, মুরাদনগর উপজেলার জাহাপুর ইউনিয়নের বড়ইয়াকুড়ি গ্রামে বাখরাবাদ গ্যাস ফিল্ডের নয় নম্বর কূপখনন কাজের উদ্বোধন করেন পেট্রেবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ হোসেন মনসুর।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শফিকুর রহমান, মহাব্যবস্থাপক (পরিকল্পনা উন্নয়ন) প্রকৌশলী মোস্তফা কামাল, কোম্পানি সচিব সঞ্জীব কুমার দেবনাথ প্রমূখ।
পেট্রেবাংলার চেয়ারম্যান জানান, বাংলাদেশে গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের নিজেস্ব অর্থায়নে আগামী তিন মাসের মধ্যে এই কূপটি খনন সম্পন্ন হবে। এ কূপ থেকে দৈনিক ১৫ থেকে ১৭ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে। এতে দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা অনেকাংশ পূরণ হবে।
উলেখ্য, উপজেলায় বাখরাবাদ গ্যাস ফিল্ড ১৯৬৯ সালে শেল ওয়েল কর্তৃক আবিস্কৃত হওয়ায় অনুসন্ধান কূপ-১ খননের মাধ্যমে এ ফিল্ডে গ্যাসের উপস্থিতি প্রমানিত হয়। পর পর আরো ৮টি কূপখনন করা হয়। তবে আগে খনন করা কূপের মধ্যে ৩ টি বর্তমানে গ্যাস উত্তোলন করা যাচ্ছে না।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply