ব্রা‏হ্মণপাড়ায় গ্রাম পুলিশদের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা

মিজানুর রহমান সরকার, ব্রা‏হ্মণপাড়া
দেশের সার্বিক পরিস্থিতিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার নিমিত্তে গ্রাম পুলিশদের ভূমিকা ও আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন ব্রা‏হ্মণপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মফজল আহম্মদ, মাধবপুর ইউপি চেয়ারম্যান সুলতান আহাম্মদ, ব্রা‏হ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মিজানুর রহমান সরকার উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়ন থেকে আগত গ্রাম পুলিশগণ। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন গ্রাম পুলিশ একটি গুরুত্বপূর্ন পদ। আপনারা যারা গ্রাম পুলিশ হিসেবে কাজ করছেন তাদের অনেকেই আপনাদের দায়িত্ব সম্পর্কে সঠিক ভাবে জানেন না। ফলে অনেক ক্ষেত্রেই আপনাদের কাছ থেকে আশানুরুফ কাজ পাওয়া যায়না। অনেক ক্ষেত্রে অপরাধ দমনের চেয়ে অপরাধের সাথে সম্পৃক্ত হতে দেখা যায়। ভবিশ্যতে এরূপ অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইনগত কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। একজন গ্রাম পুলিশের প্রধান দায়িত্ব হচ্ছে সংশ্লিষ্ট এলাকায় দিনে এবং রাতে পাহারা দেয়া। সম্ভাব্য অপরাধের পূর্ভাবাস অনুসন্ধান করে আইনপ্রয়োগকারী সংস্থাকে জানানো। স্থানীয় ইউপি চেয়ারম্যানের দায়িত্ব পালনে সার্বিক সহযোগীতা করা। এলাকার খারাপ পরিত্রের লোক গুলোর চলাফেরার প্রতি সন্দেহ দৃষ্টি রাখা, অপরাধ সম্পৃক্ততা সন্দেহ হলে উর্ধতন কর্মকর্তাকে জানানো, এলাকায় অপরিচিত লোকদের তথ্য সংগ্রহ করে তল্লাশী করা, শান্তি শৃঙ্খলা বিঘিœত হতে পারে এমন ঘটনার পূর্ভাবাস দেয়া, আক্রেশ মূলক অপরাধের সম্ভাবনার তথ্য সংগ্রহ করে জানানো, পশু বা মৎস্য সম্পদের ক্ষতি সম্ভাবনার পরিকল্পনার তথ্য, নর হত্যা বা আত্মহত্যার কারণ সংগ্রহ করা, শাস্তিযোগ্য অপরাধের মধ্যস্থতার চেষ্টা করা, জন্ম / মৃত্যুর তথ্য সংগ্রহ করা, ভূমি ক্রয় / খাজনা আদায়ে সরকারী কর্মকর্তাদের সহায়তা করা, খাল থেকে অবৈধ ভাবে মাটি কাটার তথ্য, ইচ্চাকৃত বা অবহেলার মাধ্যমে সরকারী রাস্তার ক্ষতি করার তথ্য, সন্ত্রাসী কার্য্যক্রমের তথ্য, ধর্মীয় উগ্রতার পরিকল্পনার তথ্য সংগ্রহ করে আইন শৃঙ্খলা বাহিনী তথা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো। এছাড়াও সরকারী টিকাদান কর্মসূচীতে সহায়তা করা, আনন্দঘন জনসমাবেশে প্রতিবন্ধিদের নিরাপত্তা দেয়া তবে কোন রাজনৈতিক দলের প্রতি পক্ষাভলম্বন থেকে বিরত থাকা। গ্রাম পুলিশ সরকারী বাহিনীর লোক। যে দলই ক্ষমতায় আসুক আমরা তাদের দলের লোক। রাজনৈতিক আচার অনুষ্ঠানে কোন ক্রমেই দলীয় পরিচিতি থাকা যাবেনা। রাজনৈতিক কোন পদের জন্য ইলেকশনে প্রার্থী হওয়া যাবেনা। এসব বিষয়ে সজাগ থেকে নিরপেক্ষতার মাধ্যমে অর্পিত সরকারী দায়িত্ব পালন করতে হবে। অতীতে আপনারা এসব নিয়ম না জানার কারনে অতীতের কার্য্যক্রমের জন্য আপনাদেরকে দুষারূপ করা হয়নি। কিন্তু আজ থেকে ভবিশ্যতে এসব অপরাধে দুষি হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বিশেষ করে এলাকার সার্বিক তথ্য তাৎক্ষনিক ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাতে জানানোর জন্য সকলের প্রতি আহবান জানান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply