মহাসেন : সংকেত কমে ৩

ঢাকা :–
ঘূর্ণিঝড় মহাসেন দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন পার্বত্য চট্টগ্রাম এলাকা অতিক্রম করছে। দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, সোমবার থেকে মহাসেন’র সম্ভাব্য তাণ্ডবে ব্যাপক ধ্বংসযজ্ঞের আশঙ্কায় দেশজুড়ে বিশেষ করে উপকূলীয় এলাকায় যে আতঙ্ক বিরাজ করছিল তা কেটে গেছে। জনজীবনে ফিরে আসছে স্বস্তি। স্বস্তির নিশ্বাস ফেলতে শুরু করেছেন সীতাকুন্ড, সন্দ্বীপ, আনোয়ারা, বাঁশখালীর মতো ঝুকিপূর্ণ উপকূলীয় এলাকার লাখ লাখ মানুষ।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম জানান, উপকূলে এখন আর সাইক্লোনের প্রভাব না থাকায় চট্টগ্রাম ও কক্সবাজারে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হচ্ছে।

তবে আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত উপকূলের লোকজনকে আশ্রয়কেন্দ্রে থাকারও পরামর্শ দেন শাহ আলম।

তিনি বলেন, ‘সংকেত কমিয়ে দিলেও সাগর উত্তাল থাকায় আগামী দুই দিন সব নৌযানকে নিরাপদ দুরত্বেই রাখতে হবে।’ ঘূর্ণিঝড় আইলার সময় সাতদিন সাগর উত্তাল থাকায় সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছিল বলে জানান তিনি।

শাহ আলম জানান, ‘বিকাল ৩টার পর মহাসেন দুর্বল হয়ে স্থল নিম্নচাপ পরিণত হয়েছে। নোয়াখালী, সীতাকুণ্ড, ফেনী, খাগড়াছড়িতে প্রচুর বৃষ্টি ঝরিয়ে এটি আরো দুর্বল হয়ে পড়বে। পরে তা লঘুচাপে পরিণত হয়ে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।’

গত ১০ মে থেকে বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করা ঘূর্ণিঝড় মহাসেন বৃহস্পতিবার সকাল ৯টার দিকে পটুয়াখালীর খেপুপাড়ায় উপকূল অতিক্রম শুরু করে।

এরপর পটুয়াখালী, ভোলা, বরগুনাসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি ঝরিয়ে দুপুরে মেঘনা মোহনা হয়ে নোয়াখালী এবং চট্টগ্রামের সীতাকুণ্ড দিয়ে স্থলভাগ অতিক্রম শুরু করে এ ঝড়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply