মুরাদনগরে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বহাল রাখার দাবিতে শিক্ষকদের মানববন্ধন

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি :–
রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বহাল রাখার দাবিতে বুধবার সকালে কুমিল্লার মুরাদনগর উপজেলা প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেন ভূক্তভোগী শিক্ষকরা। বাংলাদেশ রেজিস্টার্ড প্রাথমিক শিক্ষক সমিতি মুরাদনগর উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তারা সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বাতিলের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। বক্তারা অনতিবিলম্বে রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বহাল রাখার জন্য সরকারের নিকট জোর দাবি জানান। সমিতির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও মুরাদনগর উপজেলা সভাপতি মাওলানা অলিউল্লাহ সুলতানীর সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন উপজেলা কমিটির সহ-সভাপতি পিয়ারা বেগম, সাধারণ সম্পাদক মনিরুল হক, সহ-সম্পাদক শিরিনা আক্তার, অর্থ সম্পাদক আলী আকবর চৌধুরী, সদস্য শাহজাহান মোল্লা, শিক্ষক নেতা জাহাঙ্গীর আলম ও মনির হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে স্বল্পব্যায়ী কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ করার সময় সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হয়। পরবর্তীতে যোগ্যতার মাপকাঠিতে ক্রমিক নং-১ যিনি তিনিই প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে যাচ্ছেন। দীর্ঘ ১৮ বছর যাবত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো কমিউনিটি বিদ্যালয়ের শিক্ষকরাও সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। বিগত ১৪/০৭/২০০৮ইং তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের স্বারক নং প্রাগম/বিদ্যা-১/৮জি-৭/৯৮(অংশ)/-২৫৩ নম্বর পরিপত্রে সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষকের পদোন্নতি বহাল রেখে এক আদেশ জারি করেন। বর্তমান সরকার ক্ষমতায় এসে ২০১১ সালের ২৪ মে কমিউিনিটি প্রাথমিক বিদ্যালয় গুলোকে রেজিস্টার্ড বিদ্যালয়ে উন্নীত করেন। পরে তাদের দাবির প্রেক্ষিতে চিন্তা ভাবনা করে গত ০১/০১/২০১৩ইং তারিখে রেজিস্টার্ড বেসরকারি বিদ্যালয়সমূহকে জাতীয়করণের সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু ২৪ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের স্বারক নং প্রাগম/বিদ্যা-১/৮জি-৭/৯৮(অংশ)/-১৪০ মূলে উপ-সচিব মোহাম্মদ আবুল কালাম স্বাক্ষরিত এক পরিপত্রে সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি বাতিল করা হয়।
উক্ত আদেশের ফলে সারাদেশে প্রায় ১২ হাজার রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত প্রধান শিক্ষকরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে। তাদের দাবি বাস্তবায়নের দাবিতে অচিরেই সারাদেশ ব্যাপী বিভিন্ন কর্মসূচী দেবেন বলে সাংবাদিকদের জানান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply