নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রী কলেজ নানা সমস্যায় জর্জরিত

মোঃ আলাউদ্দিন, নাঙ্গলকোট :–

নাঙ্গলকোট উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত উপজেলার একমাত্র (ডিগ্রী কলেজ) নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রী কলেজ। অতীত কাল থেকেই যেমন করে কলেজটি তার সুনাম ছড়িয়ে রেখেছিল তা বর্তমানেও অব্যাহত রয়েছে। কিন্তু পরিবেশ ও পরিস্থিতির কারনে বর্তমানে কলেজটি বিভিন্ন সমস্যায় জর্জরিত। অনাকাংখিত কিছু কারনে কলেজটি তার ঐতিহ্য ও ধারাবাহিকতা হারাতে বসেছে। প্রতিবছর কলেজের পাশের হার সন্তোষ জনক হলেও বর্তমানে বিভিন্ন সমস্যার কারনে এখানকার শিক্ষা ব্যবস্থা মুখ-থুবড়ে পড়েছে। কলেজের উলে¬খযোগ্য সমস্যা গুলোর মধ্যে রয়েছে শ্রেণি-কক্ষ গুলোর নাজুক অবস্থা, শিক্ষক শূন্যতা, ছাত্রাবাসের করুণ চিত্র, নেই কোন ছাত্রী হোষ্টেল, বহিরাগতদের আনাগোনা, ছাত্র-ছাত্রীদের কমনরুম, কলেজ কেন্টিন সমস্যা ইত্যাদি। সরেজমিনে গিয়ে দেখা যায়- কলেজের শ্রেণি কক্ষগুলো এলোমেলো, প্রয়োজনীয় জিনিস পত্র ভাঙ্গা, বৈদ্যুতিক ফ্যানগুলো নষ্ট। অন্যদিকে কলেজটিতে কোন ছাত্রী হোষ্টেল না থাকায় দূর-দূরান্ত থেকে আসা ছাত্রীদের পড়া লেখায় সমস্যা সৃষ্টি হচ্ছে। তাদের অনেকে যাতায়াত সমস্যার কারণে নিয়মিত ক্লাস করতে পারছেনা। কলেজটিতে একটি ছাত্রাবাস থাকলেও প্রয়োজনীয় সুবিধা না থাকায় এবং নিরাপত্তাহীনতায় কোন ছাত্র ছাত্রাবাসে থাকেন না। এদিকে কলেজে শিক্ষক শূন্যতাও দীর্ঘদিনের। একটি ডিগ্রী কলেজে প্রতি বিষয়ে ২/৩ জন শিক্ষক থাকার কথা থাকলেও প্রতিষ্ঠানটিতে পর্যাপ্ত পরিমান শিক্ষক নেই। যার ফলে ছাত্র-ছাত্রীদের ঠিকমত ক্লাস নিতে সমস্যা হচ্ছে। কলেজটিতে তিনটি প্রবেশ পথ থাকলেও এর মধ্যে ২টি প্রবেশ পথ সর্বদা খোলা থাকে। তাই সাম্প্রতিক সময়ে কলেজে বহিরাগতদের আনাগোনা শুরু হয়েছে। আর কারণে অকারণে সাধারন ছাত্র-ছাত্রীরা প্রায়ই তাদের হাতে লাঞ্চিত হচ্ছে। এছাড়া কলেজ চত্ত্বরে কোন কেন্টিনের ব্যবস্থা না থাকায় ছাত্র-ছাত্রীরা বাহিরে নাস্তা করতে গিয়ে নানা সমস্যায় পড়তে হচ্ছে। কলেজ ক্যাম্পাসে কিছু পুরাতন বিল্ডিং রয়েছে যা দীর্ঘ অনেক বছর যাবত পরিত্যাক্ত। এ পুরাতন বিল্ডিং এর কারণে কলেজের পরিবেশগত সৌন্দয্য নষ্ট হচ্ছে।
সম্প্রতি কলেজের অধ্যক্ষ ও অন্যান্য শিক্ষকদের সমন্বয়ে কলেজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা ও শিক্ষার মান উন্নয়নে আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছেন। কলেজ অধ্যক্ষ আলহাজ্ব ছাদেক হোসেন ভূঁইয়া জানান, আমি কলেজটিতে যোগদান করার এক থেকে দেড় বছর অতিক্রম হয়েছে। এ সময়ে দেখলাম কলেজে বিভিন্ন সমস্যার স্তুপ হয়ে আছে। অনিয়ম, শিক্ষক সংকট, ছাত্রাবাস ও ছাত্রী হোষ্টেল সমস্যা, জরাজীর্ণ ক্লাসকক্ষ ইত্যাদি সহ আরো নানা সমস্যার কথা তুলে ধরেন। তিনি বলেন, ইতি পূর্বে জরুরী বিষয় গুলো চিহিৃত করে আমি আমার সহকর্মীদের নিয়ে আলোচনা করেছি। ধাপে ধাপে সমস্যার সমাধান করবো এবং নিয়মিত ছাত্র-ছাত্রীদের লেখাপড়া নিশ্চিত করতে এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছি।
স্বাধীনতা সংগ্রামের সূচনাভূমি ঐতিহ্যবাহী নাঙ্গলকোটের উচ্চ শিক্ষার একমাত্র বিদ্যাপীঠ নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রী কলেজটিকে সরকারিকরণসহ যাবতীয় সমস্যার সমাধান করা হলে প্রতিষ্ঠানটি শিক্ষা ব্যবস্থার মডেল হয়ে উঠবে বলে ছাত্র-ছাত্রী, অভিভাবক ও সচেতন মহলের ধারনা। এসব বিষয়ে সংশি¬ষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন ছাত্র-ছাত্রী, অভিভাবক ও সচেতন মহল।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply