বৃহস্পতিবার আঘাত হানতে পারে ‘মহাসেন’

ঘূর্ণিঝড় ‘মহাসেন’ বুধবার মধ্যরাতের পর অথবা বৃহস্পতিবার সকাল নাগাদ বাংলাদেশে আঘাত হানতে পারে। আবহাওয়া অধিদফতরসহ সংশ্লিষ্ট সূত্র এ আশঙ্কার কথা জানিয়েছে। এরই মধ্যে এর হালকা প্রভাবে শ্রীলংকায় ৭ জন প্রাণ হারিয়েছেন। জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, দক্ষিণ এশিয়ার উপকূলে মহাসেনের আঘাতে লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে।

আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে, ১১৫ থেকে ১৩৪ কিলোমিটার বেগে বুধবার রাতে অথবা বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় মহাসেন।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে বলা হয়, মহাসেনের অবস্থান চট্টগ্রাম বন্দর থেকে ১১৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। কক্সবাজার বন্দর থেকে ৯৭০ ও মংলা বন্দর থেকে ১০৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে।

ঘূর্ণিঝড়টি আরেকটু তীব্র বেগ ধারণ করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে মোড় নিতে পারে বলে বিভিন্ন বুলেটিনে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় এর আশপাশে ৫৪ থেকে ৬২ কিলোমিটার তীব্র বেগে বাতাস বইতে পারে। ঘূর্ণিঝড়টির আশপাশের এলাকায় সমুদ্র তীব্র উত্তাল থাকবে।

ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম, মংলা ও কক্সবাজার বন্দরকে ৪নং স্থানীয় সতর্ক সংকেত মেনে চলতে বলা হয়েছে। সকল মাছ ধরা নৌকা-ট্রলারকে উপকূলের আশপাশে অবস্থান করতে বলা হয়েছে। গভীর সমুদ্রে না গিয়ে জেলেদেরকে উপকূলের আশপাশে সতর্কাবস্থায় থাকতে বলা হয়েছে।

এরই মধ্যে মহাসেনের কারণে মঙ্গলবার কক্সবাজারে থেমে থেমে বৃষ্টি হয়েছে। অন্যদিকে এই কারণে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে শ্রীলংকায়। দেশটিতে প্রচণ্ড বৃষ্টিতে কমপক্ষে ৭ জন প্রাণ হারিয়েছেন। গৃহহীন হয়েছেন প্রায় ৩ হাজার মানুষ। শ্রীলংকার দুর্যোগ ব্যবস্থাপনাকেন্দ্র জানিয়েছে হতাহতের পাশাপাশি ২ জন নিখোঁজ রয়েছেন।

এদিকে মিয়ানমারে মহাসেন থেকে রক্ষা পাওয়ার জন্য নিরাপদ আশ্রয়ে যাওয়ার সময় একাধিক নৌকা ডুবে কমপক্ষে ২০০ জন প্রাণ হারিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘ জানিয়েছে, অনেকগুলো মৃতদেহ উদ্ধার করা হলেও এখনো অনেকে নিখোঁজ রয়েছেন।

নৌকাডুবির সবাই গত বছরের জাতিগত দাঙ্গায় গৃহহারা রোহিঙ্গা মুসলিম। এরা উপকূলীয় এলাকায় অস্থায়ী তাঁবুতে বাস করতেন। ঘূর্ণিঝড় ওইসব এলাকায় আঘাত হানতে পারে এমন সতর্কতা জারির পর নিরাপদ আশ্রয়ের খোঁজে অন্যত্র যাচ্ছিলেন তারা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply