হাইকোর্টে দুই সপ্তাহের জামিন পেলেন এমকে আনোয়ার

সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টি এবং মানহানির অভিযোগে স্বেচ্ছাসেবক লীগ নেতার করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী এমকে আনোয়ারকে দুই সপ্তাহের জন্য জামিন দিয়েছেন হাইকোর্ট।

সোমবার হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এক আদেশে বিএনপির এই নেতার জামিন মঞ্জুর করেন।

সোমবার আদালতে জামিন আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট সগির আহমেদ লিয়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার মো. দিলীরুজ্জামান।

স্বেচ্ছাসেবক লীগের (ঢাকা দক্ষিণ) সভাপতি দেবাশীষ বিশ্বাস গত ৭ মে ঢাকার মহানগর হাকিম আদালতে এমকে আনোয়ারের বিরুদ্ধে মামলা করেন। সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টি এবং মানহানির অভিযোগে দণ্ডবিধির ৫০০ এবং ৫০৫ (এ) ধারায় এই মামলা করা হয়।

আইনে উস্কানির অভিযোগের ৫০৫ (এ) ধারাটি জামিন অযোগ্য। এ মামলায় সেদিনই এমকে আনোয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন মহানগর হাকিম হাসিবুল হক। পরদিন ৮ মে হাইকোর্টে জামিন আবেদন করেন এমকে আনোয়ার।

গত ৫ মে পল্টন, গুলিস্তানে হেফাজতে ইসলামের সঙ্গে পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বইয়ের দোকানে আগুন দেওয়া হয়। এতে পবিত্র আল কোরআনসহ বহু ধর্মীয় গ্রন্থ পুড়ে যায়। পরদিন ৬ মে এক সংবাদ সম্মেলনে এমকে আনোয়ার দাবি করেন, ‘এই ঘটনা হেফাজতকর্মীরা ঘটায়নি, ঘটানো হয় স্বেচ্ছাসেবক লীগের নেতা দেবাশীষের নেতৃত্বে।’ এমকে আনোয়ারের ওই বক্তব্য পরদিন সংবাদপত্রে প্রকাশিত হওয়ায় সেদিনই দেবাশীষ বিশ্বাস মামলা করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply