ব্রাহ্মণপাড়ার মোশাররফ হোসেন খান চৌধুরী কলেজে ৩টি বিষয়ে অনার্স কোর্স চালুর দাবিতে র‌্যালী ও মানববন্ধন

মিজানুর রহমান সরকার, ব্রা‏হ্মণপাড়া :–
কুমিল্লা শিক্ষা বোর্ডের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ব্রাহ্মণপাড়ার মোশাররফ হোসেন খাঁন চৌধুরী ডিগ্রি কলেজে ৩টি বিষয়ে (সমাজকর্ম, হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনা) অনার্স কোর্স চালুর দাবিতে সোমবার ১৩ মে মানববন্ধন ও র‌্যালী করে কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও এলাকার সচেতন জনসাধারণ।
২০০৯ সাথে কুমিল্লা বোর্ডের টপ-১০ মেধা তালিকায় থাকা এবং ২০১২ সালে ২৪জন জিপিএ-৫ সহ টপ-২০ তালিকায় ১৫তম স্থান অধিকার করা কলেজটিতে বর্তমানে প্রায় ১৩শ শিক্ষার্থী পড়াশোনা করছে। ২টি কলেজ সহ ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষানুরাগী আমেরিকা প্রবাসী মোশাররফ হোসেন খান চৌধুরীর উদ্দ্যোগে এলাকার এমপি সাবেক আইন মন্ত্রী আবদুল মতিন খসরু ও বর্তমান উপজেলা চেয়ারম্যান হাজী জাহাঙ্গীর খান চৌধুরীর একান্ত প্রচেষ্টায় ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত কলেজটি ২০০৪ সালে এমপিও ভুক্ত হয়। ২০১০ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীভূক্ত হয়ে ডিগ্রি কোর্স চালু করে সফলতার সাথে কার্য্যক্রম চালিয়ে যাচ্ছে। ব্রা‏হ্মণপাড়া উপজেলা ও পাশ্ববর্তী কোন উপজেলার কোন কলেজে অনার্স কোর্স চালু না থাকায় এলাকার শিক্ষার্থীগণ অনেক ক্ষেত্রে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হয়ে আসছে। আর্থিক ভাবে স্বচ্ছল শিক্ষার্থীগণ শহরে বা ঢাকায় গিয়ে লেখাপড়া করতে পারলেও এলাকার মেধাবী অস্বচ্ছল শিক্ষার্থীগণ উচ্চ শিক্ষার অধিকার বঞ্চিত হচ্ছে। এসব কারনে দীর্ঘদিন যাবত এলাকার সচেতন জনগন এ কলেজে অনার্স কোর্স চালুর দাবি করে আসছিল। গতকাল ওই দাবীর প্রেক্ষিতে কলেজের শিক্ষার্থীগণ কলেজ প্রাঙ্গন থেকে র‌্যালীর মাধ্যমে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কলেজের সামনে কুমিল্লা-মীরপুর রাস্তায় মানব বন্ধন করে শিক্ষা মন্ত্রী মহোদয়, জাতীয় বিশ্ববিদ্যালয় সহ এলাকার এম পি সাবেক আইন মন্ত্রী আবদুল মতিন খসরু এমপির দৃষ্টি আকর্ষণ করে, অনতি বিলম্বে উক্ত কলেজে ৩টি বিষয়ে (সমাজকর্ম, হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনা) বিষয়ে অনার্স কোর্স চালু করার জোর দাবী জানায়। । কলেজ প্রতিষ্ঠাতা মোশাররফ হোসেন খাঁন চৌধুরী এ’প্রতিনিধিকে বলেন, পারিবারিক ঐহিহ্যের অংশ হিসেবে প্রবাসে অর্জিত বহু কষ্টের টাকায় এলাকার শিক্ষার উন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে শিক্ষার প্রতি অনুপ্রেরণা দিয়ে আসছি। এলাকাবাসী ও শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে অনার্স কোর্স চালূ করা হলে আমার আগ্রহ আরও বেড়ে যাবে। এলাকার মানুষের দাবীর প্রতি সম্মান প্রদর্শন করে অনার্স কোর্স চালু করলে এলাকার সুবিধা বঞ্চিত মেধাবী শিক্ষার্থীগণ সহ দেশ ও জাতী উপকৃত হবে বলে আমার বিশ্বাস। কলেজের অধ্যক্ষ মো. আলতাফ হোসেন বলেন, কলেজ পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের প্রেক্ষিতে অনার্স কোর্স চালুর দাবিতে স্থানীয় সংসদ সদস্য সাবেক আইন মন্ত্রী এড. আবদুল মতিন খসরু ও উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী জাহাঙ্গীর খান চৌধুরীর নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে। এ ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষ সহ সংশ্লিষ্টরা বিষয়টি গুরুত্বের সাথে সু-বিবেচনা করবেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply