চাঁদপুর জেলায় এবার এসএসসি ও দাখিলে জিপিএ-৫ প্রাপ্তিতে রেকর্ড

চাঁদপুর প্রতিনিধি:–
এবারের এসএসসি ও দাখিল পরীক্ষায় চাঁদপুর জেলায় রেকর্ড পরিমাণ জিপিএ-৫ পেয়েছে। পাসের হারও অন্যান্য বছরের তুলনায় বেড়েছে। তাছাড়া কুমিল্লা শিক্ষা বোর্ডের সার্বিক ফলাফল বিবেচনায় এবার সেরা ২০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চাঁদপুর জেলার রয়েছে তিনটি। তিনটিই চাঁদপুর শহরের নামী দামী স্কুল। সার্বিক ফলাফল বিবেচনায় এবার চাঁদপুর জেলার ফলাফল অনেক ভালো হয়েছে। এমনকি সারাদেশের পাসের হার ও কুমিল্লা শিক্ষা বোর্ডের পাসের হারের চেয়েও চাঁদপুর জেলার পাসের হার বেশি।

৯ মে বৃহস্পতিবার সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীৰার ফলাফল প্রকাশিত হয়। সকাল ১১টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ ইসমাইল হোসেন কেন্দ্র সচিব ও দায়িত্বপ্রাপ্তদের হাতে এসএসসির ফলাফলের প্যাকেট তুলে দেন। আর দাখিলের ফলাফলের প্যাকেট দেয়া হয় বেলা ২টার পর। কেন্দ্র সচিবরা বিদ্যালয়ওয়ারী ফলাফলের শীট বিতরণের পর শিক্ষকরা বিদ্যালয়ে গিয়ে তা প্রকাশ করেন। আর তখন ফলাফল জেনে কৃতকার্য শিক্ষার্থীরা উল্লাসে ফেটে পড়ে। চাঁদপুর শহরের নামী দামী স্কুলগুলোতে গিয়ে সে দৃশ্যই দেখা গেলো।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, চাঁদপুর জেলায় এবার এসএসসি ও দাখিলে মোট জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩শ’ ৬০ জন। এর মধ্যে এসএসসিতে পেয়েছে ১ হাজার ১শ’ ১৫ জন আর দাখিলে পেয়েছে ২শ’ ৪৫ জন। গত বছর জেলায় এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৭শ’ ১৮ জন। এসএসসিতে এবার মোট পরীক্ষার্থী ছিলো ১৯ হাজার ২শ’ ২৯ জন। পাস করেছে ১৭ হাজার ৫শ’ ২২ জন। পাসের হার ৯১.২২। আর দাখিলে মোট পরীক্ষার্থী ছিলো ৬ হাজার ৪ জন, পাস করেছে ৫ হাজার ৪শ’ ৩৯ জন। পাসের হার ৯০.৫৮। সারাদেশে পাসের হারের চেয়েও চাঁদপুর জেলায় পাসের হার বেশি। এসএসসি ও দাখিলে সারাদেশে পাসের হার ৮৯.০৩। আর চাঁদপুর জেলায় পাসের হার ৯০.৯৯। কুমিল্লা বোর্ডে এসএসসির পাসের হার ৯০.৪১ আর চাঁদপুর জেলায় পাসের হার ৯১.১২। মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৮৯.১২ আর চাঁদপুর জেলায় দাখিলে পাসের হার ৯০.৫৮ ভাগ।

এদিকে এসএসসির সার্বিক ফলাফল বিবেচনায় কুমিল্লা শিক্ষা বোর্ডের সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকায় চাঁদপুরের তিনটি রয়েছে। প্রতিষ্ঠান তিনটি হচ্ছে : ৮ম আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ, ১০ম হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় ও ১৪তম মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply