কুমিল্লা শিক্ষা বোর্ডে গত ৫ বছরের ন্যায় এবারও মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে

মোঃ কামরুজ্জামান জনি, কুমিল্লা:–

কুমিল্লা মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় এবার পাশের হার ৯০.৪১ শতাংশ। ঘোষিত ফলাফল অনুযায়ী গত ৫বছরের ন্যায় এবারও মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে রয়েছে। এবার ছেলেদের পাশের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। এবার বোর্ডের অধীনে ৬টি জেলার স্কুলগুলো থেকে এবার ১ লাখ ২৮ হাজার ৬৪২ জন পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১৬ হাজার ৩’শ ০৭ জন পাশ করেছে। গতবারের চেয়ে এবার ৬ হাজার ১’শ ৭৬ জন পরীক্ষার্থী বেশী উত্তীর্ণ হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে ৫৫ হাজার ১’শ ৮৬ জন ছাত্র এবং ৬১ হাজার ১’শ ২১ জন ছাত্রী কৃতকার্য হয়েছে। তবে এ বৎসর এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা অনেকাংশে বেড়েছে। বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠানের পাশের হার। গত বছরের চেয়ে এবার ৭ হাজার ৮’শ ৫৫জন জিপিএ ৫ পেয়েছে। এদের মধ্যে ৪ হাজার ৪’শ ৯৬ জন ছাত্র ও ৩ হাজার ৩৫৯ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে।
বোর্ড থেকে প্রাপ্ত পরিসংখ্যানে দেখা যায়-এসএসসি পরীক্ষায় গত ৫ বছর ধরে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আছে। গত ২০১২ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার ছিল ৮৫ দশমিক ৬৪ শতাংশ। ওই বছর ছেলেদের পাশের হার ছিল ৮৮ দশমিক ৩৪ শতাংশ ও মেয়েদের পাসের হার ছিল ৮৩ দশমিক ৩২ শতাংশ। ২০১১ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার ছিল ৮৫দশমিক ৮৫ শতাংশ। ওই বছর ছেলেদের পাশের হার ছিল ৮৯ দশমিক ০৩ শতাংশ ও মেয়েদের পাসের হার ছিল ৮২ দশমিক ৯৪ শতাংশ। মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে ছিল। এ ধারা ২০১০সালেও অব্যাহত থাকে। ২০১০ সালে পাসের হার ৮১ দশমিক ০৩ শতাংশ। ওই সময় ছেলেদের পাসের হার ছিল ৮৪দশমিক ৬৯ শতাংশ ও মেয়েদের পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ। মেয়েদের পাসের হার পিছিয়ে থাকার এ ধারা ২০০৯ সালেও অব্যাহত থাকে। ২০০৯ সালে কুমিল্লা বোর্ডের পাসের হার ছিল ৭২ দশমিক ৭৭ শতাংশ। ওই সময় ছেলেদের পাসের হার ছিল ৭৬ দশমিক ৬৭ শতাংশ এবং মেয়েদের পাসের হার ছিল ৬৮ দশমিক ৯৫ শতাংশ। একই ধারা ২০০৮ সালেও অব্যাহত থাকে। ২০০৮ সালে কুমিল্লা বোর্ডে সম্মিলিত পাসের হার ছিল ৭৩ শতাংশ। এ ক্ষেত্রে ছেলেদের পাসের হার ছিল ৭৫ দশমিক ৯১ শতাংশ ও মেয়েদের পাসের হার ছিল ৭০ দশমিক ০১ শতাংশ। চলতি বছরসহ ৫ বছরে কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি বোর্ডের ফলাফল অনুযায়ী ছেলেরা এগিয়ে রয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply