ড্রোন হামলাকে অবৈধ ঘোষণা করলো পাকিস্তান কোর্ট

ঢাকা :–
পাকিস্তানের অভ্যন্তরে মার্কিন চালকবিহীন ড্রোন হামলাকে অবৈধ ঘোষণা করেছেন দেশটির এক আদালত। একইসঙ্গে ড্রোন হামলার বিরুদ্ধে জাতিসংঘে একটি প্রস্তাব উত্থাপনের জন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

পিটিআইর খবরে বলা হয়, পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করে সিআইএ’র ড্রোন হামলা ও এতে অসংখ্য প্রাণহানির পাশাপাশি সম্পদের ক্ষয়ক্ষতির বিষয়ে পেশোয়ার হাইকোর্টে করা চারটি রিট পিটিশনের জবাবে এ রায় দিয়েছেন আদালত।

প্রধান বিচারপতি দোস্ত মোহাম্মাদ খানের নেতৃত্বাধীন দুই সদস্যের আদালতে পিটিশনগুলোর শুনানি হয়। এতে আদালত বলেন, ড্রোন হামলা ছিল অবৈধ, অমানবিক ও জাতিসংঘের মানবাধিকার সনদের সম্পূর্ণ লঙ্ঘন।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়, যেহেতু ড্রোন হামলার মাধ্যমে নিরপরাধ, নিরীহ মানুষকে হত্যা করা হচ্ছে, তাই একে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করতে হবে।

আদালত বলেন, পাকিস্তান সরকারকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, ভবিষ্যতে আর কোনো ড্রোন হামলা হবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করতে হবে। যদি যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে ভেটো দেয়, তবে তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ভেঙে ফেলতে হবে।

২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা পাকিস্তানের সাধারণ মানুষকে ভুগিয়ে আসছে। কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধের অংশ হিসেবে পাকিস্তানের তৎকালীন সেনাশাসক পারভেজ মোশাররফের সম্মতিতে দেশটিতে ড্রোন হামলা শুরু করে সিআইএ।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply