সরাইলে বিদ্যালয় ভবনের ছাদে রবি টাওয়ারের নীচে ফাটল : শিক্ষার্থীরা আতঙ্কে

আরিফুল ইসলাম সুমন,ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:–

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ের একটি দ্বিতল ভবনের ছাদে ফাটল দেখা দিয়েছে। এই ভবনের ছাদে মোবাইল অপারেটর রবি কোম্পানির একটি টাওয়ার রয়েছে। ভবনের ফাটলটি দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এই ভবনের পাশেই অবস্থিত শাহবাজপুর পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়। টাওয়ারসহ ঝুঁকিপূর্ণ ভবন ধসে যেকোন সময় বড় ধরণের দূর্ঘটনার আশঙ্কায় এখানকার দুই শিক্ষাপ্রতিষ্ঠানের অন্তত ২৭০০ শিক্ষার্থী আতঙ্কে রয়েছে। এছাড়াও এই দুই বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবকসহ আশপাশের শ’ শ’ মানুষ রয়েছেন চরম উদ্বেগ-উৎকন্ঠায়।
এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিন পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ এই ভবন থেকে অনতিবিলম্বে মোবাইল কোম্পানির টাওয়ার অপসারণ করতে বিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।
দশম শ্রেণীর তাছমিয়া আসাদ ও নবম শ্রেণীর নাবিদা বেগম জানান, টাওয়ারের নীচে ভবনের বিভিন্ন অংশের ফাটল দেখলে সাভারের দূর্ঘটনার দৃশ্য চোখে ভেসে উঠে। ঝড় বৃষ্টি শুরু হলে শিক্ষার্থীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। ভবন ধসে এই টাওয়ার ভেঙে পড়লে শুধু বিদ্যালয়ের নয়, আশপাশের বসতবাড়ির বহু মানুষ হতাহত হওয়ার আশঙ্কা রয়েছে।
শাহবাজপুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী জানান, বিদ্যালয়ের দ্বিতল ভবনের ছাদে ২০০৫ সালের সেপ্টেম্বর মাসে রবি কোম্পানির এই টাওয়ার নির্মিত হয়। সম্প্রতি এই ভবনের একাধিক স্থানে ফাটল দেখা দিয়েছে। ফলে বিদ্যালয়ের ১৮শ’ শিক্ষার্থী আতঙ্কে আছে। শিক্ষকসহ অভিভাবকরা রয়েছেন দুশ্চচিন্তায়।
শাহবাজপুর পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা পর্ষদের সভাপতি মো. আবুল খায়ের মাস্টার জানান, এই প্রাথমিক বিদ্যালয়ে প্রায় নয়শ’ শিক্ষার্থী রয়েছে। পাশের উচ্চ বিদ্যালয়ের একটি দ্বিতল ভবনে মোবাইল কোম্পানির টাওয়ার রয়েছে। ভবনের ছাদে বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। দিন দিন ফাটলটি বৃদ্ধি পাচ্ছে। লোহার তৈরী এই ভারী টাওয়ার ভেঙে পড়লে শ’ শ’ মানুষের প্রাণহানির আশঙ্কা রয়েছে।
সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান খান জানান, ওই বিদ্যালয়ের দ্বিতল ভবনের ছাদসহ বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। ঝুঁকিপূর্ণ এ ভবনে রয়েছে মোবাইল কোম্পানির একটি টাওয়ার। এই অবস্থায় ভবন থেকে টাওয়ার অপসারণের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply