চাঁদপুর পৌরসভার নির্বাচন এখন হচ্ছে না!

চাঁদপুর:–

চাঁদপুর পৌরসভার নির্বাচন এখন হচ্ছে না। সেপ্টেম্বর কি অক্টোবরের দিকে গিয়ে হবে। দেশের চারটি সিটি কর্পোরেশন নির্বাচন সামনে থাকায় এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কারণে সরকার আর নতুন করে স্থানীয় সরকার নির্বাচনের তফসিল ঘোষণা করতে চাচ্ছে না। তাই চাঁদপুর পৌরসভার নির্বাচন ২/৩ মাসের মধ্যে হওয়ার সম্ভাবনা নেই। গতকাল রোববার চাঁদপুর শহর জুড়ে এমনই গুঞ্জন শোনা গেলো। তবে এই গুঞ্জন ও নির্বাচন সম্পর্কে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন দপ্তরে যোগাযোগ করে নিশ্চিত কিছু জানা যায়নি।

দুবার তফসিল ঘোষণার পরও নানা জলিটতা ও আইনী প্রক্রিয়ায় চাঁদপুর পৌরসভার নির্বাচন পিছিয়ে যায়। সর্বশেষ উচ্চ আদালত থেকে নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়া হয়, চাঁদপুর পৌরসভার ভোটার তালিকা হালনাগাদ করে দ্রুততম সময়ের মধ্যে যেনো নির্বাচন দেয়া হয়। সে নির্দেশনার প্রেক্ষিতে জেলা নির্বাচন অফিস চাঁদপুর পৌরসভাসহ পুরো জেলার ভোটার তালিকা হালনাগাদ করে। ইতিমধ্যে তা ছাপানোও হয়ে যায়। অর্থাৎ জেলা নির্বাচন অফিস সম্পূর্ণ প্রস্তুত চাঁদপুর পৌরসভার নির্বাচন করার জন্যে। এরই মধ্যে শহরে নির্বাচনী হাওয়া বইতে শুরু করে। গত মাসে অনেকটা নিশ্চিত হওয়া যায় যে, জুনের শেষের দিকে চাঁদপুর পৌরসভার নির্বাচন হচ্ছে। নির্বাচন কমিশন থেকেও এমন আভাস পাওয়া গেছে জুনের তৃতীয় সপ্তাহের দিকে চাঁদপুর পৌরসভার নির্বাচন হবে। এমনকি বর্তমান মেয়র নাছির উদ্দিন আহামেদও জুনে নির্বাচন হচ্ছে এমন সম্ভাবনার কথা পৌরবাসীকে জানিয়ে নির্বাচনী মাঠে নেমে পড়েন। তিনি পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে গণসংযোগ ও উঠোন বৈঠক শুরু করেন। তাঁর এমন নির্বাচনী গণসংযোগ দেখে পৌরবাসীও আশ্বস্ত হয় এবার পৌরসভার নির্বাচন হচ্ছে। মেয়র ও কাউন্সিলর পদে অন্য সম্ভাব্য প্রার্থীরাও মাঠে নেমে পড়েন। আগাম গণসংযোগ শুরু করে দেন। তারা সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন। সর্বশেষ এই সপ্তাহে চাঁদপুর পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা হচ্ছে এমন সম্ভাবনার খবর স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়।

এই সংবাদ প্রকাশিত হলেও দিনে দিনেই আবার দৃশ্যপট পাল্টে যায়। জুনে চাঁদপুর পৌরসভার নির্বাচন হওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায়। পুরো শহর জুড়ে গুঞ্জন চলতে থাকে, জুনে চাঁদপুর পৌরসভার নির্বাচন হচ্ছে না। সম্ভাব্য প্রার্থীদের কাছ থেকেও বিষয়টি শোনা যায়। তবে এখন নির্বাচন না হওয়ার জন্য আইনী কোনো জটিলতা নেই এবং সংশ্লিষ্টদেরও সদিচ্ছার কোনো অভাব নেই। মূলত সামনে চারটি সিটি করপোরেশন নির্বাচন এবং উদভূত রাজনৈতিক বেসামাল পরিস্থিতির কারণে নতুন করে আর কোনো স্থানীয় সরকার নির্বাচনের তফসিল ঘোষণা করতে চাচ্ছে না সরকার। এমনই আভাস পাওয়া গেলো বিভিন্ন মহল থেকে। আবার এমনও শোনা গেছে, চাঁদপুর পৌরসভা নিয়ে সরকারের অন্য চিনত্দা ভাবনা রয়েছে। সরকার এটিকে সিটি করপোরেশনও ঘোষণা করতে পারে। তবে এতসব গুঞ্জনের কোনো সত্যতা পাওয়া যায়নি। সে জন্য বলা যাচ্ছে জুনের মধ্যে যে নির্বাচন হতে পারে সে সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না। গতকাল সন্ধ্যায় এ বিষয়ে নির্বাচন কমিশনে যোগাযোগ করে নিশ্চিত কোনো কিছু জানা যায়নি। তবে আগামী এক সপ্তাহের মধ্যে যে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে সেটা ধারণা করা গেছে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply