বিশ্বমিডিয়ায় হেফাজতের অবরোধ-সমাবেশ

ঢাকা :–

হেফাজতে ইসলামের অবরোধ ও পরবর্তী সমাবেশ নিয়ে গুরুত্বের সঙ্গে সংবাদ প্রকাশ করেছে বিশ্বমিডিয়া। বিখ্যাত সংবাদ মাধ্যম বিবিসি লিখেছে, বাংলাদেশের দাঙ্গা পুলিশ হেফাজত কর্মীদের উপর নির্বিচারে হামলা চালিয়েছে। বিবিসির শিরোনাম ছিল ‘ঢাকা রায়ট পুলিশ ব্যাটল ইসলামিস্টস’।

এতে বলা হয়, এ সময় মতিঝিলমুখী প্রতিবাদকারীদের উপর টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোড়ে পুলিশ। হেফাজতে ইসলাম ১৩ দফা দাবিতে গত মাসে মতিঝিলে বিশাল গণজমায়েত করে।

সেখান থেকে সরকারকে দেওয়া সময়সীমা শেষ হওয়ার পর আজ অরাজনৈতিক সংগঠনটির ঢাকা অবরোধ কর্মসূচি ও পরবর্তী সমাবেশ চলছে।

সমাবেশে আগমনকারীদের উপর পুলিশ ও ছাত্রলীগের হামলার ঘটনা ঘটেছে পল্টন ও বায়তুল মোকাররম এলাকায়।

জনপ্রিয় সংবাদ মাধ্যম আল জাজিরা ফলাও করে প্রকাশ করে হেফাজতে ইসলামের অবরোধ পরবর্তী সমাবেশের খবর। এতে শিরোনাম করা হয়, প্রোটেস্টারস ডিমান্ড ব্লাসফেমি ল’ ইন বাংলাদেশ’। এতে বলা হয়, ঢাকার রাস্তায় হেফাজতে ইসলামের কর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন মানুষ।

আল জাজিরার খবরে বলা হয়, হাজার হাজার প্রতিবাদকারী নতুন একটি ব্লাসফেমি আইনের দাবিতে ঢাকা অবরোধ করে। তারা প্রধান হাইওয়েগুলো বন্ধ করে দেন। এ সময় ঢাকা সারা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

পরে অবরোধ শেষ করে ঢাকার মতিঝিলে বিশাল সমাবেশ করে হেফাজতে ইসলাম। সমাবেশে পৌঁছার পথে বায়তুল মোকাররম এলাকায় পুলিশের সঙ্গে কর্মীদের সংঘর্ষ হয়।

এ সময় কমপক্ষে ১ জন নিহত ও ৩৫ জনের বেশি মানুষ আহত হন।

কানাডা ডটকমের খবরে বলা হয়, বাংলাদেশে ইসলামপন্থীরা ব্লাসফেমি আইনের দাবিতে ঢাকা অরবোধ করেছে। এ সময় রাজধানী ঢাকাকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

রেডিও রাশিয়ার খবরে বলা হয়, বাংলাদেশের রাজধানী ঢাকায় রোববার দুপুরে পুলিশের সঙ্গে হেফাজতে ইসলামের কর্মীদের সংঘর্ষ হয়। মারাত্মক এ সংঘর্ষে এখন পর্যন্ত দুজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। আজ রোববার সকাল থেকে পূর্বে ঘোষণা অনুযায়ী হেফাজতে ইসলাম দলটির সর্বসস্তরের নেতাকর্মী নিয়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থান নেয়।

রেডিও তেহরানের খবরে বলা হয়, রাজধানীর ঢাকার পল্টন, বায়তুল মোকাররম দক্ষিণ গেট, বঙ্গবন্ধু এভিনিউ ও বিজয়নগর এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে দুজন নিহত ও সাংবাদিকসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। এখনও ওইসব এলাকায় সংঘর্ষ চলছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply