ব্রাহ্মণপাড়ায় অপরিকল্পিত ভাবে ড্রেজার দ্বারা বালি উত্তোলনের ফলে গোমতী নদীর ব্রীজ ও তীর হুমকির সম্মুখিন

মিজানুর রহমান সরকার, ব্রা‏হ্মণপাড়া :–

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মনোহরপুর এলাকায় গোমতী নদীর তীর থেকে অবৈধ ভাবে ড্রেজার দ্বারা বালি উত্তোলনের ফলে গোমতী নদীর ব্রীজ ও তীর হুমকির সম্মুখিন উল্লেখ করে বিভিন্ন প্রশাসনিক দপ্তরে অভিযোগ দায়ের করেছেন ওই গ্রামের বিল্লাল হোসেন।
ব্রা‏হ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান, কুমিল্লার জেলা প্রশাসক সহ বিভিন্ন দপ্তরের অভিযোগে তিনি উল্লেখ করেন, গোমতী নদীর মনোহরপুর ব্রীজ সংলগ্ন স্থান থেকে কতিপয় বালি ব্যবসায়ী দীর্ঘদিন যাবত ড্রেজারের মাধ্যমে অবৈধ ভাবে বালি উত্তোলন করে রমরমা ব্যবসা করে আসছেন। অপরিকল্পিত ভাবে এসব বালি উত্তোলনের ফলে নদীর ডান তীর ও পাকা ব্রীজটি হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। যে কোন মুহুর্তে নদী গর্ভে বিলিন হয়ে যেতে পারে বলে সম্ভাবনা করছেন এলাকাবাসী। ওই চক্রটি সম্পূর্ন অবৈধ ও অন্যায় ভাবে মনোহরপুরের গোমতি নদীর উপর এলজিইডির নির্মিত ব্রীজ এর নিচ থেকে ড্রেজার দ্বারা বালি উত্তোলন করে ১ কিঃ মিঃ দূরে জলাশয় ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে। চক্রের মধ্যে মোঃ ফারুক আহাম্মদ মেম্বার, সফিকুল ইসলাম, আবু কালাম ও হাসনাবাদের জনৈক মমতাজ উদ্দিন প্রমুখ। এরা বিভিন্ন মহলকে ম্যানেজ করে দীর্ঘদিন যাবত এ অবৈধ ব্যবসা করে আসছে। ব্রীজটি দিয়ে প্রতি দিন হাজার হাজার যানবাহন ও মানুষ চলা ফেরা করে, এছাড়া অপরিকল্পিত বালি উত্তোলনে অস্বাভাবেক ভাবে নদী ভাঙ্গনের ফলে পার্শ্ববর্তী এলাকার বাড়ী ঘর নদী গর্ভে বিলিন হওয়ার আশংকায় ভূগছে এলাকাবাসী। ফলে অচীরেই সরকারী হস্তক্ষেপের মাধ্যমে অবৈধ ভাবে বলি উত্তোলন বন্ধ করে ব্রীজ, তীর, নদী রক্ষা বাধ ও এলাকার পরিবেশের ভারসাম্যতা রক্ষা করার প্রাণের দাবী এলাকার আপামর জনসাধারণের।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply