ভেনিজুয়েলার পার্লামেন্টে এমপিদের হাতাহাতি

ঢাকা :–

ভেনিজুয়েলার সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে দেশটির পার্লামেন্টে সরকার ও বিরোধী দলের সদস্যদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। যেনতেন হাতাহাতি নয়, একেবারে মল্লযুদ্ধের কাছাকাছি।

নিকোলাস মাদুরোকে প্রেসিডেন্ট হিসেবে মেনে না নেওয়া পর্যন্ত সংসদ সদস্যরা পার্লামেন্টে কথা বলতে পারবেন না- সরকারি দল কর্তৃক এমন একটি আইন পাসের পরই এ হাতাহাতির ঘটনা ঘটে। হাতাহাতির একপর্যায়ে উভয়পক্ষের সদস্যরা নিজেদের মধ্যে ঘুষাঘুষি শুরু করেন।

সামনে থেকে এ ঘটনা দেখলে হয়তো খানিকটা বিব্রতবোধ করতেন বিশ্বখ্যাত মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলি কিংবা তার প্রতিপক্ষ জো ফ্রেজিয়ার। কারণ পার্লামেন্টের নির্বাচিত সংসদ সদস্যরা কেবল হাতাহাতিতেই সীমাবদ্ধ থাকেননি।

হাতাহাতি ছাড়িয়ে ঘুষাঘুষি, একে অন্যের নাক, কপাল আর ঠোঁট ফাটানোর এমন দৃশ্যে যে কেউ মনে করতে পারেন এটা হয়তো কোনো ইন হাউস রেসলিংয়ের দৃশ্য।

তবে এ দৃশ্যের কুশীলবরা কেউ কিন্তু পেশাদার রেসলার কিংবা অভিনেতা নন। এরা সবাই ভেনিজুয়েলার পার্লামেন্টের নির্বাচিত সদস্য। আর এমন কাণ্ড তারা ঘটিয়েছেন দেশটির পার্লামেন্টে। সংসদের অধিবেশন চলাকালেই এ সংঘর্ষে জড়িয়ে পড়েন তারা।

তারপর ভাঙা নাক, ফাটা কপাল আর ঠোঁট নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন টিভি ক্যামেরার সামনে। মঙ্গলবার ‘মুষ্টিযুদ্ধের’ এই ঘটনায় সরকারি ও বিরোধীদল পরস্পরকে দায়ী করেছে। সংঘর্ষ চলাকালে সরকারি দলের হামলায় নিজেদের অন্তত সাতজন এমপি আহত হয়েছেন বলে বিরোধীদলের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বিরোধীদলীয় এমপি জুলিয়ো বোরগেস বলেন, ‘সরকার আমাদের পেটাতে পারে, কারাদণ্ড দিতে পারে কিংবা ফাঁসি দিতে পারে। কিন্তু দমবার পাত্র নই আমরা, আমাদের নীতি থেকে সরে আসব না।’

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে সামান্য ব্যবধানে বিজয়ী হন প্রয়াত হুগো শ্যভেজের উত্তরসূরি নিকোলাস মাদুরো। তবে নির্বাচন কমিশন মাদুরোকে বিজয়ী ঘোষণা করলেও ফলাফলকে

প্রত্যাখান করেন ক্যাপ্রিলস। এ নিয়ে ভেনিজুয়েলা জুড়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। অবশেষে মঙ্গলবার এ নিয়ে পার্লামেন্টে নিজেদের পেশীশক্তির অনন্য নজির স্থাপন করেন দেশটির

সংসদ সদস্যরা!-আল জাজিরা, বিবিসি

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply