মুরাদনগরে জুনিয়র অডিটরের পদ সবকটি শূন্য:হিসাবরক্ষন অফিস চলে পিয়ন দিয়ে

মো. হাবিবুর রহমান :–
কুমিল্লার মুরাদনগর উপজেলা হিসাব রক্ষণ অফিসে জনবল কম থাকায় যাবতীয় কার্যক্রম চলে এমএলএসএস দিয়ে। অডিটরের পদ ১টি ও জুনিয়র অডিটরের পদ ৩টি শূন্য থাকায় সরকারি কর্মকর্তা থেকে শুরু করে সাধারণ মানুষের ভোগান্তির শেষ হচ্ছে না। ভূক্তভোগী এলাকার লোকজন শূন্য পদে লোক নিয়োগ দেয়ার জন্য কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন।
জানা যায়, উপজেলা হিসাব রক্ষণ অফিসে একজন কর্মকর্তাসহ পদের সংখ্যা রয়েছে মাত্র ৮টি। বিগত দিনে উক্ত ৮টি পদের জনবল দিয়ে উক্ত অফিসের যাবতীয় কাজ সামাল দেয়া হয়েছিল। কিন্তুু এর মধ্যে এখন আবার অডিটরের পদ ১টি ও জুনিয়র অডিটরের পদ ৩টি শূন্য রয়েছে। পর্যবেক্ষন করে দেখা গেছে, এ বিশাল উপজেলার যাবতীয় কাজ সামাল দিতে উক্ত হিসাব রক্ষন অফিসে লোকবল দরকার কমপক্ষে ১১ থেকে ১২ জনের। কিন্তুু অত্যন্ত পরিতাপের বিষয় যে, এ অফিসে অডিটর ও জুনিয়র অডিটরের পদগুলো পূরণ না হওয়ায় অফিসের যাবতীয় কার্যক্রম চালাতে হিমশিম খেতে হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, চট্টগ্রাম বিভাগের সর্ববৃহৎ উপজেলার নাম মুরাদনগর। এটি ২২টি ইউনিয়ন নিয়ে গঠিত। প্রায় ৭ লাখ মানুষের বসবাস এ উপজেলায় ২০২টি প্রাথমিক বিদ্যালয়, ৫৩টি উচ্চ বিদ্যালয়, ১২টি কলেজ ও ৩৫টি মাদ্রাসা রয়েছে। উপজেলা প্রশাসনের ২২টি অধিদপ্তর ও ২২টি ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে রয়েছে সরকারি অফিস। এছাড়াও সকল প্রতিষ্ঠানের বেতন বিল, ঠিকাদারের কাজের বিল, ক্যাপিটেশনগ্রান্টভূক্ত এতিমখানার বিল ও ছাত্র-ছাত্রীদের উপবৃত্তিসহ সব গুলোর বিল হয় উপজেলা হিসাব রক্ষন অফিস থেকে। এ ছাড়াও পেনশান ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পঙ্গু ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা ও উন্নয়নমূলকসহ আরো রয়েছে অনেক কিছু। যা বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের ভেবে দেখা দরকার বলে এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন মনে করেন।
এ দিকে উক্ত শূন্য পদ পূরণের জন্য মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হারুন আল রশীদ সম্প্রতি চট্টগ্রাম বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের নিকট আবেদন করেছেন। অপর দিকে উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা হারুন অর রশীদ জানান, শূন্য পদ পূরণ না করার ফলে অফিস চালাতে হিমশিম খেতে হচ্ছে। গভীর রাত পর্যন্ত আমাদের কাজ করতে হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply