আগামী ৭ থেকে ৯ মে’র মধ্যে এসএসসির ফল প্রকাশ

ঢাকা :–

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৭ থেকে ৯ মে’র মধ্যে প্রকাশ করা হবে। দেশের শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয়ে গঠিত ‘আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি’র আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপিকা তাসলিমা বেগম এ তথ্য জানিয়েছেন।

তাসলিমা বেগম বলেন, পরীক্ষা সমাপ্তির ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। আগামী ৯ মে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন শেষ হবে। দু’একদিন আগেই ফল প্রকাশ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে। তিনি যেদিন সময় দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে।

গত ৩ ফেব্রুয়ারি দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষা শুরু হয়ে লিখিত পরীক্ষা শেষ হয় ৫ মার্চ। আর ব্যবহারিক পরীক্ষা ৭ মার্চ শুরু হয়ে ১২ মার্চ শেষ হয়। এ বছর ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী অংশ নেয় ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৮ হাজার ২৬৮ ও ছাত্রী ৬ লাখ ৩৪ হাজার ৯৩৫।

আর আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে শিক্ষার্থীর সংখ্যা ৯ লাখ ৮৯ হাজার ৮১৭। এর মধ্যে ছাত্র ৪ লাখ ৮৮ হাজার ৪৮২ ও ছাত্রী ৫ লাখ ১ হাজার ৩৩৫। দাখিলে শিক্ষার্থী ২ লাখ ২৫ হাজার ২৬। এর মধ্যে ছাত্র এক লাখ ১৫ হাজার ৬৬২ ও ছাত্রী এক লাখ ৯ হাজার ৩৬৪। কারিগরিতে ৮৮ হাজার ৩৬০ শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৪ হাজার ১২৪ ও ছাত্রী ২৪ হাজার ২৩৬। এ ছাড়া বিদেশে ৭টি কেন্দ্রের মাধ্যমে ২৯৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এ বছর অভিন্ন প্রশ্নপত্রে সৃজনশীল পদ্ধতিতে ২১টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পাঁচটি বিষয়ের পরীক্ষা হয়েছে আলাদা প্রশ্নে। বিষয়গুলো হলো বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, সাধারণ গণিত ও উচ্চতর গণিত।

Check Also

নাসিরনগরে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত

  আকতার হোসেন ভুইয়া,নাসিরনগর :– নাসিরনগরে সনাতন ধর্মালম্বীদের উদ্যোগে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। শনিবার ...

Leave a Reply