লাকসামের পশ্চিমগাঁয়ে দীঘি-খাল ভরাট উৎসব : এমপি তাজুল ইসলামের ও উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপ কামনা

জামাল উদ্দিন স্বপন:–
লাকসামে অবাধে চলছে সরকারী খাল, জলাশয়, পুকুর ভরাট উৎসব। এক শ্রেণীর ভূমিদস্যু কখনো পেশী শক্তি, কখনো সরকারী দলের প্রভাব খাটিয়ে প্রশাসনের ছত্রছায়ায় এধরনের অবৈধ কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। লাকসাম উপজেলা পরিষদের নাকের ডগায় পশ্চিমগাঁওয়ের সরকারি খাল দখল করে রাতারাতি নির্মিত হয়েছে শতাধিক পাকা দেওয়ালের দোকান ঘর। এ ব্যপারে পৌর কর্তৃপক্ষ অনুমোদন নেওয়ার হয়নি। পৌরকর্তৃপক্ষ দীর্ঘদিন ঘুমিয়ে থাকলেও এখন নড়ে চড়ে বসেছেন। সম্প্রতি পশ্চিমগাঁও কলেজ পাড়া মিয়াবাড়ী দীঘিটি উত্তর লাকসামের রফিকুল ইসলাম বাবুল রাতের আধারে ভরাট কার্যক্রম শুরু করে। অভিযোগ রয়েছে আওয়ামী লীগের নাম ভাঙ্গিয়ে স্থানীয় শাসকদলের একটি গোষ্ঠির তত্বাবধানে পুকুরটি ভরাট কাজ শুরু হয়। এজন্য বড় ধরনের লেনদেনেরও খবর রয়েছে।
উল্লেখ্য গত ১০ এপ্রিল ২০১৩ লাকসাম পৌরসভা চেয়ারম্যান আলহাজ্ব মফিজুর রহমান ৮৪১নং স্মারকে এক চিঠিতে উত্তর লাকসামের বাসিন্দা হাউজিং ব্যবসায়ী রফিকুল ইসলাম বাবুলকে পশ্চিমগাঁও কলেজপাড়া মিয়াবাড়ী দিঘী অবৈধভাবে ভরাটকাজ বন্ধের অনুরোধ করেন। কিন্তু চেয়ারম্যানের উক্ত আদেশ উপেক্ষা করে দিঘীটি বরাটের কাজ অব্যাহত রাখেন। তাই বাধ্য হয়ে পৌর চেয়ারম্যান গত ১৮ এপ্রিল ২০১৩ইং তারিখে ৮৭৩ (২১) স্মারকে বিষয়টি মাননীয় স্থানীয় সরকার মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য তাজুল ইসালামসহ প্রশাসনের উর্ধ্বতন ও স্থানীয় কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করে একটি আবেদন করেন। যার অনুলিপি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আবদুল আলিম দিদার সহ থানা আওয়ামীলীগ নেতৃবৃন্দ ও মিডিয়া প্রতিনিদেরকে প্রদান করেছেন।
প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতি ছাড়া পুকুর, দিঘী, জলাশয় ভরাট ও শ্রেনী পরিবর্তন আইনত দণ্ডনীয়। কিন্তু লাকসামের বিভিন্ন স্থানে বিশেষ করে পশ্চিমগাঁও এলাকায় এ ধরনের বেআইনী কাজ চলছে অব্যাহত গতিতে চলছে। পৌরসভার এ ওয়ার্ডে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয় অবস্থিত থাকলেও তাদের নাকের ডগায় এ ধরনের কাজ অহরহ হচ্ছে। বিষয়টি শক্ত হাতে দমনের জন্য এলাকাবাসী মাননীয় সংসদ সদস্য তাজুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহগীর আলমের হস্তক্ষেপ কামনা করেছেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply