আগামী ২৮ এপ্রিল পোশাক শ্রমিকদের ধর্মঘট

ঢাকা:–
আগামী ২৮ এপ্রিল ধর্মঘটের ডাক দিয়েছে পোশাক শ্রমিকরা। সাভারে রানা প্লাজা ধসে বহু প্রাণহানির প্রতিবাদে আগামী ২৮ এপ্রিল দেশের সব পোশাক কারখানায় ধর্মঘটের ডাক দিয়েছে আটটি সংগঠন।

শুক্রবার দুপুরে রাজধানীর পল্টনে গার্মেন্ট শ্রমিক সংগঠনগুলো সংবাদ সম্মেলন করে এ শ্রমিক ধর্মঘটের ডাক দেয়।

সাভারে ভবন ধসে শ্রমিক হতাহতের জন্য দায়ী মালিকদের বিচার ও শ্রমিকদের অন্যান্য ন্যায দাবি আদায়ে তারা এ কর্মসূচির ডাক দিয়েছে। পোশাক শিল্পের শ্রমিক কর্মচারী সংগঠন শুক্রবার এ কর্মসূচির ডাক দিয়েছে।

শ্রমিকদের অভিযোগ, তাদের অধিকার নিয়ে মালিকপক্ষ বরাবরই অবহেলা ও অবজ্ঞা করে। শ্রমিকদের মানুষ হিসেবে মূল্যায়ন করতে চায় না। শ্রমিকদের নিরাপত্তা প্রদানের বিষয়েও খামখেয়ালী মনোভাব দেখায়। যার চাক্ষুষ উদাহরণ বুধবার সাভারে ভবন ধস।

তারা বলছেন, মালিকপক্ষ যদি নিরাপত্তার কথা মাথা রেখে ফাটল ধরা ভবনটি থেকে শ্রমিকদের সরিয়ে নিতে তবে এতগুলো প্রাণ অকালে ঝড়ে পড়ত না। মালিকরা নিজেদের মুনাফার বিষয়টি বিবেচনা করে শ্রমিকদের জীবনকে তুচ্ছজ্ঞান করেছে। এজন্য তাদের কঠোর শাস্তির দাবির জানিয়েছেন পোশাক শ্রমিকরা।

বুধবার সাভারে আট তলা বিশিষ্ট রানা প্লাজা ধসে বিপুল প্রাণহানি হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে প্রায় আড়াই হাজার মানুষ। এখনও বহু মানুষ ভবনে আটকা পড়ে আছে। তাদের উদ্ধারের চেষ্টা চলছে।

এদিকে সাভারে ধসে পড়া ভবন ও গার্মেন্ট মালিকদের গ্রেফতার ও শাস্তি, নিহত শ্রমিকদের সারা জীবনের আয়ে সমপরিমাণ অর্থ তাদের পরিবারকে সহায়তা দেয়াসহ বিভিন্ন দাবিতে এ ধর্মঘট ডেকেছে তারা। পুরানা পল্টনের মুক্তিভবনে আয়োজিত এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মন্টু ঘোষ, মোশরেফা মিশু, রুহুল আমীন, সাদেকুর রহমান শামীম প্রমুখ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply