সাভারে আহতদের জন্য কুমিল্লায় রক্ত সংগ্রহ

কামরুজ্জামান জনি, কুমিল্লা:–

সাভার ট্রেজেডিতে আহতদের সাহায্যার্থে সারা দেশের মধ্যে ঢাকার বাহিরে কুমিল্লায় প্রথম রক্ত সংগ্রহ শুরুকরে। এ এক অভূতপূর্ব দৃশ্য। টাউন হল গেইট থেকে মাইকের শব্দ শুনে দলমত নির্বিশেষে তাৎক্ষণিক সবাই সাড়া দিয়েছেন। রাস্তায় বিছানো টেবিলেই লাইন ধরে শুয়ে পড়ছেন মানুষ। মানুষের শরীর থেকে রক্ত যাচ্ছে ব্যাগে। সেই ব্যাগে ভরে উঠছে ফ্রিজিং বক্স। মেডিসিন ক্লাবের কর্মীরা ব্যস্ত রক্ত সংগ্রহে। সাভারের রানা প্লা¬জা ধ্বসে আহতদের বাঁচানোর জন্য মানুষের এই মমতা ও ত্যাগের উৎসব। সে রক্ত সংরক্ষণ করে পাঠানো হয়েছে ঢাকায়। রানা প্লাজা ধ্বসে পড়ার ঘটনায় আহতদের মুমুর্ষ অবস্থায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অনেকেরই রক্তের প্রয়োজন। সে রক্তের জন্য গতকাল বুধবার বিকেল ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত কুমিল্ল¬া টাউন হল গেইটে কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের আয়োজনে মেডিসিন ক্লাব ও সন্ধানী কুমিল্লা মেডিকেল কলেজ ইউনিটের সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়। সবাই স্ব-ইচ্ছায় এসে রক্ত দিয়েছেন। এতে ছিলনা কোন ভেদাভেদ। জেলা প্রশাসক মো. তোফাজ্জল হোসেন রক্ত সংগ্রহ কার্যক্রম পরিদর্শন করেছেন।
স্বেচ্ছায় রক্ত দিতে আসা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী আফরোজা আক্তার ও শামছুন্নাহার হ্যাপী বলেন, মানবতার ডাকেই এখানে রক্ত দিতে এসেছি। সাভারে আহতদের পাশে সরাসরি না দাঁড়াতে পারলেও রক্ত দিয়ে সাহায্য করার চেষ্টা করছি।
আয়োজনের সমন্বয়ক, কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক ও সময় টিভির কুমিল্লা প্রতিনিধি বাহার রায়হান বলেন, মানবতার সেবায় এ কাজ করেছি। আহতদের পাশে দাঁড়ানোর জন্য আমরা দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত ৭০ ব্যাগ রক্ত সংগ্রহ করেছি। রাতেই (গতকাল) রক্ত নিয়ে ঢাকায় রওয়ানা দিয়েছি। এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানকের মাধ্যমে রেড ক্রিসেন্ট ইউনিটে সংগ্রহকৃত রক্তের ব্যাগ পৌঁছে দেব। এ কাজের জন্য রক্তদাতা, জেলা প্রশাসন ও সিভিল সার্জনকে ধন্যবাদ জানাই।
যারা অক্লান্ত পরিশ্রম করেছেন- কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক এম সাদেক, ফটো সাংবাদিক ফোরামের সহ-সভাপতি, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের কুমিল্লা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা, ফটো সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক ও সময় টিভির কুমিল্লা প্রতিনিধি বাহার রায়হান, অর্থ সম্পাদক ফটো সাংবাদিক এন কে রিপন, সাংবাদিক দেলোয়ার হোসেন জাকির, দপ্তর সম্পাদক সুমন আহমেদ, হুমায়ুন কবির জীবন, তানভির দীপু, জুয়েল, বাপ্পী, জাহাঙ্গীর, বাবর মুনাফ, অমিত হাসান সুজন, ড্যানি ও স্বপন প্রমুখ।
যারা রক্ত দিয়েছেন- নিজাম উদ্দিন কায়সার, জালাল উদ্দিন আহমেদ, ওমর ফারুক, বিল্লাল হোসেন, মো. কামাল, কামাল সরকার, মো. হানিফ, মো. সোলায়মান, আসাদ উল্লাহ, মাহবুব, মোস্তফা, রাশেদ, রবি, মাসুদ করিম মোহন, হৃদয়, বিল্লাল হোসেন, রঞ্জন তালুকদার, মনিরুল আলম বাবুল, মো. মীর হোসেন, আনোয়ার হোসেন, রাসেল, অমিত হাসান সুজন, নয়ন আচার্য, অমরেশ দে শুভ, শামীম, জীবন, সৌরভ, ইয়াছিন, ফয়সাল, ফরহাদ, মোস্তাক, মোহাম্মদ আলী, সজীব, নয়ন বণিক, শিল্পী, কামাল, সাইফুল, তমাল, স্মৃতি, শামছুন্নাহার, আসাদ উল্লাহ, জাকারিয়া, সাহিদ, বারেক, সাইফুল, আলম, মামুন, ফজলুল করিম, কচি, তানিম, আসাদ, রুমি, ওমর ফারুক, মাহবুবুর রহমান, কামাল, আফরোজা আক্তার, শাহাদাৎ, বিল্লাল হোসেন, মোহন, তালহা, শুভ, কিশোর, রশিদ, জিসান, মাসুম, রাসেল, মাহিন, মো. সোহাগ, মীম, ইকবাল হোসেন, মো. মশিউর, মাহবুব, মিজান, রবিউল, তামজিদ, রোকন উদ্দিন, সুবর্ণ সাইফুল, জামাল হোসেন, লোকমানসহ আরও অনেকে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply