গ্যাস সংযোগের দাবিতে অব্যাহত বিক্ষোভে মুরাদনগর অচল

মো. শরিফুল আলম চৌধুরী, মুরাদনগর (কুমিল্লা) থেকেঃ–

কুমিল্লা জেলার মুরাদনগর ছিল আজ (বৃহস্পতিবার)ও উত্তপ্ত, মুরাদনগরের প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে সেখানে যে অহিংস বিক্ষোভ চলছে তার জের ধরে আজও সেখানে শত শত মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বাপেক্স) নামের যে কোম্পানীটি শ্রীকাইল গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন ও সরবরাহের দায়িত্ব পেয়েছে, উত্তেজিত জনতা তাদের নির্মিত নতুন গ্যাস সংযোগের কয়েকটি পাইপ লাইনের পাইপ উপড়ে ফেলে এবং কর্মকর্তা-কর্মচারীদের গাড়িতে হামলা চালিয়ে মুরাদনগরের পুটিয়াজুরী ও ছালিয়াকান্দির ফসলি জমির উপর দিয়ে নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জে গ্যাস সংযোগ সরবরাহের পাইপ লাইনের কাজ বন্ধ করে দেয়। বিক্ষোভের মূখে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বাপেক্স) কর্মীরা আজ (বৃহস্পতিবার) পুলিশ পাহাড়ায় দক্ষিন মুরাদনগর দিয়ে নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জে গ্যাস সরবরাহের পাইপলাইনের নির্মান কাজ বন্ধ রেখে মুরাদনগর ছেড়ে যেতে বাধ্য হন।
দক্ষিন মুরাদনগর আবাসিক গ্যাস সংযোগ সংগ্রাম কমিটির সদস্য ও দারোরা ইউনিয়ন কমিটির আহ্বায়ক ক্লিয়ার জহিরুল হক জানান, পেট্রোল বাংলার পাইপ লাইন নির্মান কাজ বন্ধ করে দিয়েছে বিক্ষুব্ধ জনতা। বিক্ষোভকারীদের আন্দোলন ও সমাবেশের কারনে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে মুরাদনগর-ঢাকা ও বাখরাবাদ-কুমিল্লা সড়ক।
এদিকে “ফসলি জমি বাঁচাও-গ্যাস সংযোগ দাও” দক্ষিন মুরাদনগর আবাসিক গ্যাস সংযোগ সংগ্রাম কমিটি নামে যে সংগঠন মুরাদনগরে এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে, তাদের সঙ্গে একটা আপোস রক্ষার জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্তাদের সাথে স্থানীয় প্রশাসনের আজ বৃহস্পতিবার আবার বৈঠক হয়েছে। মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বেগমের সভাপতিত্বে কবি কাজী নজরুল মিলনায়তনে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন, বিদ্যুত জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. আবু তাহের, মোফাজ্জল হোসেন, জিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুর রহমান, দক্ষিন মুরাদনগর আবাসিক গ্যাস সংযোগ সংগ্রাম কমিটির আহ্বায়ক ও ১৮ নং ছালিয়াকান্দি ইউপির চেয়ারম্যান আবু মুসা সরকার, যুগ্ম আহবায়ক আবদুর রহিম মুন্সী, উপজেলা চেয়ারম্যান হারুন আল রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান সানোয়ারা বেগম লুনা, জাহাপুর ইউপির চেয়ারম্যান সৈয়দ তৌফিক আহমেদ মীর, ধামঘর ইউপির চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পাহাড়পুর ইউপির চেয়ারম্যান তোফায়েল শিকদার, বাবুটি পাড়া ইউপির চেয়ারম্যান মো. জাকির হোসেন মুন্সী, নবীপুর পশ্চিম ইউপির চেয়ারম্যান মো, কামাল উদ্দিনসহ উপজেলার ২২ ইউপির অন্যান্য চেয়ারম্যান ও গ্যাস সংযোগের দাবিতে আন্দোলনরত অন্যান্য নেতৃবৃন্দ প্রমূখ।
কিন্তু বৈঠকে কোন আপোস রক্ষা হয়নি। অপরদিকে উপজেলা প্রশাসন সূত্রে জানিয়েছে গৃহস্থালি গ্যাস সংযোগের সরকারি অর্ডার পেলে মুরাদনগরের প্রতিটি ঘরে ঘরে গ্যাস অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে বলে ওই বৈঠকে আশ্বস্ত করা হয়েছে।
গত ২০ এপ্রিল (শনিবার) মুরাদনগরের শ্রীকাইল গ্যাস ফিল্ড উদ্বোধনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাস সংযোগের বিষয়ে মুরাদনগরবাসীকে সু স্পষ্ট কোন ঘোষনা না দেয়ার পর থেকে সেখানকার আন্দোলনকারিরা লাগাতার বিক্ষোভ কর্মসূচিসহ অন্যন্য আন্দোলনের কর্মসূচি ঘোষনা করে।
শ্রীকাইল গ্যাস ফিল্ড থেকে বাপেক্স দক্ষিন মুরাদনগরের ৬ টি ইউনিয়নের তিন ফসলি জমির ওপর দিয়ে পাইপলাইনের মাধ্যমে গ্যাস নারায়নগঞ্জের সিদ্ধিরগঞ্জে সরবরাহ করতে চাইছে, কিন্তু স্থানীয় জনগণ এর বিরোধিতা করছেন এবং আশঙ্কায় যে এতে তাদের ফসলি জমি হারাতে পারে এবং পরিবেশের ব্যাপক ক্ষতি হতে পারে।
মুরাদনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কায়ছারুল ইসলাম সাংবাদিককে জানায়, জনগনের দূর্ভোগ ও নাশকতার ঘটনার জন্য বিক্ষোভের আয়োজকরাই দায়ি। তিনি বলেন, যে প্রকল্প এখনও আলোচনার পর্যায়ে, তা নিয়ে এ ধরনের বিক্ষোভ দায়িত্বহীনতার পরিচায়ক।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply