কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইমপ্রুভমেন্ট অব টিচিং এন্ড লার্নিং এনভায়নমেন্ট বিষয়ক এক সেমিনার

রাসেল মাহমুদ,কুবি থেকে —

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইমপ্রুভমেন্ট অব টিচিং এন্ড লার্নিং এনভায়নমেন্ট’ বিষয়ক এক সেমিনার। ‘এনথ্রোপোলজি: ক্রিটিক্যাল জাংচার বিটুইন থিওরি এন্ড প্রাকটিস’ শিরণামের এই সেমিনারে অংশগ্রহন করবেন ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষক ও বিভিন্ন উন্নয়ন সংস্থা (ব্রাক,আইসিডিডিআরবি) এর সদ্যসরা।
আগামীকাল ২৬এপ্রিল ও পরদিন ২৭এপ্রিল হেকেপ এর আর্থিক সহযোগিতায় বাংলাদেশ একাডেমি ফর রুরাল ডেভলপমেন্ট (বার্ড) এর অডিটরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হবে।
এই সেমিনারের আহবায়ক ও নৃবিজ্ঞনের প্রভাষক এন.এম. রবিউল আওয়াল চৌধুরী এই প্রতিবেদককে জানান, এখানে ২৩টি গবেষণা পত্র উপস্থাপন করা হবে এবং এ গুলোর উপর আনুষ্ঠানিক আলোচনা করা হবে।
দুই দিনের এই সেমিনারকে ৫টি সেশনে ভাগ করা হয়েছে। ঢাকা, জগন্নাথ, জাহাঙ্গীর নগর, রাজশাহী, চট্টগ্রাম, কুমিল্লা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষকরা এই সেমিনারে অংশগ্রহন করবেন,যাঁদেও অধিকাংশই অধ্যাপক। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের দেড় শতাধিক শিক্ষার্থীও এই সেমিনারে অংশগ্রহন করবেন ।
এই সেমিনারের মূল উদ্দেশ্য কি জানতে চাইলে এন.এম. রবিউল আওয়াল চৌধুরী জানান, আমরা চাই নৃবিজ্ঞানের তাত্ত্বিয় পড়াশুনা থেকে বাস্তবে কাজে লাগাতে, আর পড়াশুনা থেকে তা আনেকটাই সম্ভব না, যার জন্য আমরা ইমপ্রুভমেন্ট অব টিচিং এ্যন্ড লার্নিং এনভায়মেন্ট বিষয়ক এই সেমিনার আয়োজন করেছি যাতে আমরা নিজেদেরকে নৃবিজ্ঞান সম্পর্কে ভাবাতে পারি।
উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি জনাব আইনুল হক এর সভাপতিত্ত্বে এই সেমিনার অনুষ্ঠিত হবে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply