স্পিকার হচ্ছেন ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা:–
জাতীয় সংদের স্পিকার নির্বাচিত হচ্ছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী। গুরুত্বপূর্ণ এ সাংবিধানিক পদে প্রথমবারের মতো নির্বাচিত করা হচ্ছেএকজন নারীকে।

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগ্রহী হওয়ার কারণে আওয়ামী লীগের নীতি নির্ধারক পযার্য় থেকে শিরীন শারমিনের প্রতি সমর্থনও দেওয়া হয়েছে।

পাশপাশি ডেপুটি স্পিকার পদেও আসছে পরিবর্তন। বর্তমান ডেপুটি স্পিকার কর্ণেল (অব) শওকত আলীকে প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

রাষ্ট্রপতি পদে অ্যাডভোকেট আবদুল হামিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় স্পিকার পদটি শূন্য রয়েছে। এ পদে বেশ কয়েকজনের নাম শোনা গেলেও শিরীন শারমিন চৌধুরীর স্পিকার হওয়া প্রায় নিশ্চিত বলে জানিয়েছেন একাধিক সূত্র।

আর শিরীন শারমিন চৌধুরী স্পিকার হলে তিনি হবেন বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী স্পিকার। তবে ডেপুটি স্পিকার কে হবেন তা নিয়ে এখন পর্যন্ত কাউকে চূড়ান্ত করা হয়নি।

সংশ্লিষ্টদের মতে, একাধিক ব্যক্তির নাম আলোচনায় এলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদে একজন নারীকে নির্বাচিত করতে আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, কৃষিমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নারী হওয়ায় আর্ন্তজাতিক অঙ্গনে নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচায় স্থান পায় বাংলাদেশ। এ ক্ষেত্রে স্পিকার হিসেবে একজন নারীকে নির্বাচিত করলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলেও জানান সংশ্লিষ্টরা।

তবে তাদের মতে আবদুল হামিদের রাজনৈতিক প্রজ্ঞার তুলনায় রাজনীতিতে নবীন ড. শিরীন শারমিন চৌধুরীর জন্য স্পিকারের পদটি হবে অত্যন্ত চ্যালেঞ্জের। উচ্চ শিক্ষিত এই নারী সুনামের সঙ্গে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় চালালেও বিরোধী দলের কাছে গ্রহণ যোগ্যতা অর্জনের ক্ষেত্রেও চাপের মধ্যে থাকতে হবে বলে ধারণা করা হচ্ছে।

আগামী অধিবেশনে সংসদ সদস্য পদ রক্ষার জন্যই বিরোধী দল সংসদ অধিবেশনে যোগ দেবেন। সেক্ষেত্রে দায়িত্ব নিয়েই বিরোধী দলের উত্তপ্ত বিতর্ক মোকাবেলা করার পরীক্ষায় পড়বেন তিনি।

এদিকে স্পিকার পদে ডেপুটি স্পিকার শওকত আলী, সংসদ সদস্য আবদুল মতিন খসরু এবং ফজলে রাব্বি মিয়ার নামও প্রস্তাব করা হয়েছে। তবে প্রধানমন্ত্রীর আগ্রহের কারণে শিরীন শারমিন চৌধুরীর প্রতি সমর্থন দিয়েছে আওয়ামী লীগ নেতারা।

এরই মধ্যে শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন আওয়ামী লীগের নীতি নির্ধারকরা। তিনি পদ গ্রহণে সম্মতিও জানিয়েছেন।

সরকার দলীয় একাধিক সংসদ সদস্য জানান, সংরবিক্ষত নারী আসন থেকে প্রতিমন্ত্রী হওয়া শিরীন শারমিন চৌধুরীকে এ গুরু দায়িত্ব নেওয়ার মানসিক প্রস্ততি নিতে বলা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply