কুমিল্লার সাংবাদিক ইয়াসমীন রীমার নেপাল গমন

কুমিল্লা:–

সাপ্তাহিক বর্ণপাঠ পত্রিকার সম্পাদক, দি ডেইলি নিউ এইজ, সাপ্তাহিক ২০০০ ও সাপ্তাহিক ফাষ্ট নিউজ পত্রিকার কুমিল্লার ষ্টাফ করেন্সপন্ডেড ইয়াসমীন রীমা জলবায়ু পরিবর্তন বিষয়ক দক্ষিণ এশিয়ান সাংবাদিকতায় অ্যাওয়ার্ড ফেলোশিপ গ্রহন করতে সোমবার সকালে বিমানযোগে নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

নেপালে তিনি পক্ষকাল ব্যাপী এক ওরিয়ন্টেসনে অংশগ্রহন করবেন। ইয়াসমীন রীমাসহ পাকিস্তান, ভারত, নেপাল, ভূটান, শ্রীলংকার দেশসমূহের মোট ২৪জন এই ফেলোশিপ লাভ করেন।

এ-ফেলোশিপ ছাড়াও ইয়াসমীন রীমা ১৯৯৫ সালে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) থেকে পরিবেশ সাংবাদিকতায় প্যানোস ফেলোশিপ,২০০৫ সালে সাউথ এশিয়া প্যানোস/ইউএনডিপি (এইচআইভি/এইডস হিউম্যান রাইটস এন্ড ডেভোলপমেন্ট) ফেলোশিপ লাভ, ২০০৯ সালে আন্তর্জাতিক সংস্থা আর্টিকেল 19Ôi Access to Information for greater participation and government Accountability‘প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে তথ্যের ভূমিকা’-২০০৯ শীর্ষক ফেলোশিপ, অ্যাসেস টু ইনফরমেশন(এটুআই)-বাংলাদেশ প্রেস ইন্সটিউটিট (পিআইবি) কর্তৃক ডিজিটাল বাংলাদেশ সাংবাদিকতা ফেলোশিপ-২০১১ সম্পন্ন করেন। ২০০৪ সালে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) কর্তক প্রিন্ট মিডিয়ায় আন্তর্জাতিক পুরস্কার লাভ, বাংলাদেশ সেন্টার ফর ডেভোলপমেন্ট জার্ণালিজম এন্ড কম্যুনিকেশন (বিসিডিজেসি) কর্তৃক ‘নারী সাংবাদিকতা সন্মাননা পুরস্কার ,‘সাংবাদিকতায় বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)২০০৬’ জাতীয় পুরস্কার অর্জন, দারিদ্র বিমোচন কৌশল (পিআরএস) মিডিয়া রিপোটিং অ্যাওয়ার্ড -২০০৬ সালে পুরস্কার ও খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় প্রবর্তিত “দুর্যোগ ব্যবস্থাপনায় মিডিয়া অ্যাওর্য়াড-২০০৭” এবং প্যানোস মিডিয়া পুরস্কার-২০০৭ লাভ, দৈনিক প্রথম আলো মাদকবিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার-২০১০, ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড-২০১১ অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার লাভ করেন। তিনি অক্টোবর-২০০৫ থেকে জুলাই-২০০৭ পর্যন্ত সাউথ এশিয়া প্যানোস/ইউএনডিপি ফেলোশিপ (এইচআইভি/এইডস হিউম্যান রাইটস এন্ড ডেভোলপমেন্ট) সম্পন্ন করেন এবং এই উদ্দেশ্য নেপাল, শ্রীলংকা, ভূটান, পকিস্তান ভ্রমন করেন।

২০১১ ডিসেম্বরে HIV/AIDS and Women Development বিষয়ক পলিসি মেকিং সেমিনারে বাংলাদেশে হয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রতিনিধিত্ব করে নিউইয়র্ক, মেরিল্যান্ড, আটলান্টা,লস ভেগাস, লস লঞ্জেলস ও কেনিয়নসিটিতে ভ্রমন করেন। ব্যাক্তিগত জীবনে তিনি ছড়াকার ও সাংবাদিক জাকির আজাদ বাবুর সহধর্মিনী।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply