চট্টগ্রামে নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থা কর্তৃক প্রশিক্ষিত হিজড়াদের সেলাই মেশিন বিতরন

চট্টগ্রাম প্রতিনিধি:–

নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে, মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে এবং হাসাবের সহযোগিতায় যুব উন্নয়ন অধিদপ্তর পাহাড়তলী ইউনিট চট্টগ্রামের তত্বাবধানে অবহেলিত জনগোষ্ঠী হিজড়া সম্প্র্রদায়ের মানবাধিকার সংরক্ষন উন্নয়ন ও স্বাবলম্বী করার লক্ষ্যে নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার প্রশিক্ষন কক্ষে গত ২৭ জানুয়ারী থেকে ২৬ শে ফেব্রুয়ারী ২০১৩ ইং পর্যন্ত ব্যাগ তৈরী প্রশিক্ষন কোর্স সমাপ্ত করা হয়। তারই ধারাবাহিকতায় প্রশিক্ষনার্থীদের মাঝে সেলাই মেশিন বিতরন করা হয় ।

সংস্থার প্রোগ্রাম অফিসার মোঃ নূর খান এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার প্রধান নির্বাহী জনাব এ.এস.এম. জামাল উদ্দিন (রানা)। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান জনাব মোঃ শরীফ হোসেন । উপস্থিত চেয়ারম্যান ও প্রধান নির্বাহি প্রশিক্ষিত হিজড়াদের মাঝে সেলাই মেশিন বিতরন করেন।
সংস্থার চেয়ারম্যান বলেন, হিজড়ারা আমাদের সমাজের অংশ। কালের বিবর্তনে তারা আজ আমাদের নিকট থেকে অনেক দুরে। হিজড়াদের জন্য সাধারনত কেউ কাজ করতে চায় না বা করে না। এক্ষেত্রে নোঙ্গর সমাজ উন্ন্য়ন সংস্থা নিঃসন্দেহে প্রশংসার দাবীদার যে, এই নিগৃহীত সম্প্রদায়ের উন্নয়নে নোঙ্গর কাজ করছে। আজ আমি বিশেষভাবে আনন্দিত যে, হিজড়ারা স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থা কর্তৃক আয়োজিত ব্যাগ তৈরি প্রশিক্ষন কোর্সে সমাপ্ত শেষে হিজড়াদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে নব উদ্যোমের কাজের মাধ্যমে আর্থিক সচ্ছলতা ফিরিয়ে এনে দেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগী শক্তি হিসাবে নিজেদের বিনিয়োগ করতে পারে। সেই লক্ষ্যে প্রশিক্ষিত হিজড়া জনগোষ্ঠীর মধ্যে নির্বাচিত ১৬ জনের মধ্যে পোষাক ও ব্যাগ তৈরীর নিমিত্তে শেলাই মেশিন বিতরন করা হয় ।

শেলাই মেশিন গ্রহন কারীরা হলেন যথাক্রমে শাবনুর, মুনি, আকসারা, মাধুরী, সুইটি, রোকসানা, মনষা, রিয়া, লায়লা ও শানু হিজড়া প্রমুখ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply