চীনে ভূমিকম্পে নিহত ৭২

ঢাকা:–

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের ইউয়ান শহরের লুসান এলাকায় শনিবার সকালে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত ৭২ জন নিহত ও চার শতাধিক মানুষ আহত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে বলা হয়, রিখটার স্কেলে এ ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৬।

চীনের বার্তাসংস্থা সিনহুয়ার খবরে জানানো হয়, স্থানীয় সময় সকাল ৮টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূ-পৃষ্ঠের ১৩ কিলোমিটার গভীরে। সিচুয়ানের রাজধানী চেংড়ুর বাসিন্দারাও প্রবলভাবে ভূমিকম্পটি টের পায়। চেংড়ু ইউয়ান থেকে ১৪০ কিলোমিটার দূরে অবস্থিত।

চেংড়ুর এক বাসিন্দা জানান, ভূমিকম্পের সময় তিনি একটি ভবনের ১৩ তলায় ছিলেন। এ সময় তিনি পুরো দালানটি প্রায় ২০ সেকেন্ড ধরে দুলতে এবং পাশের ভবন থেকে টাইলস খসে পড়তে দেখেন।

এরপর আরও কয়েকদফা ভূকম্পন অনুভূত হয়েছে বলেও জানা যায়। তবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির সঠিক কোনো পরিসংখ্যান এখনও জানা যায়নি।

ভূমিকম্পে ১৫ লাখ মানুষের ইউয়ান শহর ছাড়াও আশপাশের এলাকার বিদ্যুৎ ও পানি সরবরাহ লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। টেলিফোন ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ২ হাজার কর্মী উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

সিচুয়ান প্রদেশ চীনের সবচেয়ে বেশি ভূমিকম্পপ্রবণ এলাকা। এই প্রদেশে ২০০৮ সালে ৮ মাত্রার এক ভূমিকম্পে ৯০ হাজার মানুষ নিহত ও নিখোঁজ হয়। আর ৫০ লাখ লোক হন বাস্তুহারা।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply