বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টেস্টে মুখোমুখি আজ

ঢাকা:–

জিম্বাবুয়ের মাটিতে কখনও টেস্ট ম্যাচ জিততেপারেনি বাংলাদেশ। তবে এবার সেই ইতিহাস বদলে দিতে চায় টাইগাররা। সেই লক্ষ্যেদুই ম্যাচ টেস্ট সিরিজে প্রথম ম্যাচে বুধবার জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছেবাংলাদেশ। হারারেতে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে খেলাটি।

২০০১ সালে প্রথম টেস্ট আঙ্গিনায় মুখোমুখি হয় বাংলাদেশ ও জিম্বাবুয়ে। এরপরআরও আটটি টেস্ট ম্যাচে লড়াই করে দু’দল। এরমধ্যে মাত্র একটি ম্যাচে জয়েরস্বাদ পায় বাংলাদেশ। ২০০৫ সালে দেশের মাটিতে জিম্বাবুয়েকে প্রথমবারের মতহারায় টাইগাররা। তবে জিম্বাবুয়ের মাটিতে কখনও সেই মিষ্টি স্বাদ নিতে পারেনিবাংলাদেশ। সর্বশেষ ২০১১ সালে একমাত্র টেস্টেও জিম্বাবুয়ের কাছে ১৩০ রানেহারে টাইগাররা।

তবে এবার ইতিহাসের পাতায় নতুনত্ব আনতে চায় বাংলাদেশ। জিম্বাবুয়ের মাটিতেপ্রথমবারের মত টেস্টে জিততে চায় তারা। সদ্য শ্রীলংকার মাটিতে টেস্ট সিরিজেভালো খেলার অভিজ্ঞতা এখানে কাজে লাগাতে চায় মুশফিকুরের দল। তেমনটাই জানালেনকোচ শেন জার্গেনসেন, ‘এই সিরিজটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানেভালো খেলতে চাই। শ্রীলংকাতেও আমরা ভালো খেলেছি। বিদেশের মাটিতে ভালো খেলাটাখুবই দরকার ছিল এবং আমরা তা করে দেখিয়েছি। এই অভিজ্ঞতাটাই জিম্বাবুয়েরবিপক্ষে সিরিজে কাজে লাগাতে চাই। গেল বছর ওয়ানডেতে খুবই ভালো খেলেছি। তাইআমরা আত্মবিশ্বাসী টেস্টেও ভালো করতে সক্ষম হবো।’

বাংলাদেশ যখন ফুরফুরে মেজাজে পা রাখে জিম্বাবুয়ের মাটিতে, ঠিক তখনচিন্তার ভাঁজ কপালে ছিল স্বাগতিকদের। বোর্ডের সাথে চুক্তি নিয়ে বনিবনা নাহওয়ায় বাংলাদেশের বিপক্ষে সিরিজ বয়কটেরও হুমকি দেয় স্বাগতিক খেলোয়াড়রা। ফলেসিরিজ নিয়ে দুশ্চিন্তায় পড়ে জিম্বাবুয়ে বোর্ড। অবশেষে সেই সমস্যার সমাধানওহয়। তাই পূর্ণ শক্তির দল নিয়েই বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে নামছেজিম্বাবুয়ে। তবে এই বিষয়টি মাঠের লড়াইয়ে দলের মধ্যে প্রভাব পড়বে বলে জানানজিম্বাবুয়ের কোচ স্টিফেন মাঙ্গগঙ্গো, ‘অবশ্যই এটি খেলায় প্রভাব ফেলবে। তবেএটা জীবন, যাই হোক তোমাকে তোমার কাজে ফিরতেই হবে।’

তারপরও সবকিছুকে পিছনে ফেলে বাংলাদেশের বিপক্ষে ভালো খেলার কথাও জানালেনমাঙ্গগঙ্গো, ‘বাংলাদেশের বিপক্ষে আমরা অনেক ম্যাচ খেলেছি। তাই প্রতিপক্ষসর্ম্পকে আমাদের ভালো ধারণা আছে। তবে আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণটেস্ট ম্যাচে ভালো খেলা। তবে পুরোপুরিভাবে আমরা আবারো টেস্ট আঙ্গিনায় ফিরতেপারবো। এই সিরিজ দিয়েই তা হবে বলে আশা করছি।’

ইনজুরির কারণে এ ম্যাচে খেলতে পারছেন না পেসার ক্রিস্টিফার মপফু, উইকেটরক্ষক রেগিস চাকাবাভা ও ওপেনার টিনো মায়োয়া। ফলে এ ম্যাচ দিয়ে অভিষেকহতে পারে উইকেটরক্ষক রিচার্ড মুতুম্বানির।

ইনজুরি নিয়ে চিন্তিত বাংলাদেশ দলও। ড্যাশিং ওপেনার তামিম ইকবালের খেলানিয়ে সংশয় রয়েছে। শ্রীলংকা সফরে দলে না থাকলেও ইনজুরি থেকে সুস্থ হয়েজিম্বাবুয়ের সফরে দলে ফিরেছেন সাকিব আল হাসান। তবে হারারে টেস্টেব্যাটসম্যান হিসেবেই খেলতে হবে সাকিবকে।

বাংলাদেশ দল (সম্ভাব্য একাদশ) :জহিরুল ইসলাম, শাহরিয়ারনাফীস, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ/মমিনুল হক, নাসির হোসেন, সোহাগ গাজী, এনামুল হকজুনিয়ার, রুবেল হোসেন ও রবিউল ইসলাম।

জিম্বাবুয়ে দল (সম্ভাব্য একাদশ) :ভিসু সিবান্দা, তিমিসেন মারুমা, হ্যামিল্টন মাসাকাদজা, ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), ম্যালকমওয়ালার/সিন উইলিয়ামস, রিচার্ড মুতুম্বানি, এলটন চিগাম্বুরা, গ্রায়েমক্রেমার, কিগান মিথ, কাইল জার্ভিস ও তেনডাই চাতারা।

Check Also

কুমিল্লার বিপক্ষে ১৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে রাজশাহী

ক্রীড়া প্রতিবেদক :– বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটে রাজশাহী কিংসকে ১৫৩ রানের টার্গেট দিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ...

Leave a Reply