ভিন্ন ভিন্ন আয়োজনে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীদের বর্ষবরণ

এম.আমজাদ চৌধুরী রুনু,মালয়েশিয়াঃ–
সকল গ্লানি আর জড়তাকে মুছে ফেলে দিয়ে প্রাপ্তি এবং সম্ভাবনার স্বপ্ন নিয়ে নতুন বর্ষ কে বরন করিল মালয়েশিয়া রাজধানী কুয়ালালামপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা। বাংলা নববর্ষ বরণ কে কেন্দ্র করে প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে মালয়েশিয়া কুয়ালালামপুরস্থ গীতা আছলী জায়ার হল রুমে পালিত হল বাংলা নববর্ষ ১৪২০ সাল।
সব শ্রেনীর পেশা ও ধর্মেও মানুষ একাকার হয়ে উদযাপন করেছেন বাংলা নববর্ষ। সমগ্র কুয়ালালামপুর মুখরীত ছিল প্রবাসী বাংলাদেশীদের উচ্ছাসে। উচ্ছারীত হল সকল অসূভকে পরাভুত করার নতুন স্লোগান সেই সঙ্গে শুরু হয় নতুন বর্ষবরনের আনুষ্টানিকতা। অনুষ্ঠানের শুরুতেই প্রবাসী বাংলাদেশী শিশু কিশোরদের নিয়ে কেক কেটে বর্ষবরণ সূচনা করেন মালয়েশিয়া বিএনপির আহবায়ক ও কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মাহবুব আলম শাহ্ । প্রবাসী বাংলাদেশী শিল্পীদের বর্ষবরনের গানে গানে মূখরিত হয় পুরো গীতা আছলী হল রুম এসো হে বৈশাখ, এসো এসো, এছাড়া কবিতা. ছড়া. ও দেশাত্ব বোধক গান গেয়ে এমন কোলাহল উচ্ছসীত হয়েছিল মনে হয় ভুলে গিয়েছিল এটা প্রবাস, মনে হল যেন এক খন্ড রমনার বটমূল। অনুষ্টান পর্বের শেষে ছিল বাংলাদেশী খাবারের তালিকা। খাবারের তালিকায় ছিল পান্তা ভাত. বেগুন বর্তা, টাকি মাছ বর্তা, ইলিশ মাছ ভাজা, দেশীয় মিষ্টি ও প্রভৃতি দেশীয় হরেক রকম খাবারের তালিকা।
উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির আহবায়ক ও কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মাহবুব আলম শাহ্, বিশেষ অতিথি ছিলেন মালয়েশিয়া বিএনপির সদস্য সচিব মোঃ মোশারফ হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ আব্দুল কাইয়ুম, মালয়েশিয়া আওয়ামীলীগের যুগ্ন-সম্পাদক রাসেদ বাদল, মালয়েশিয়া আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহীন সর্দার, আওয়ামীলীগ নেতা এ্যাডঃ ভোকেট স্বপন, ডঃ শংকর প্রমূহ।
উপস্থিত ছিলেন মালয়েশিয়া বিএনপির নেতা বসীর আলম, আমিনুল ইসলাম রতন, শরিয়তপুর জেলা সেচ্ছাসেবক দলের যুগ্ন-আহবায়ক ও বিএনপি নেতা মনিরুল ইসলাম রিপন, বিএনপি নেতা ফরিদুর রহমান, যুবদল সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম ইলিয়াছ ,যুবদল সহ-সভাপতি শাহজাহান হাওলাদার, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন সাগর, যুগ্ন-সাধারন সম্পাদক শাহজালাল পন্ডিত, প্রচার সম্পাদক আরিফ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক এনায়েত উল্লাহ নোমান সহ- আরো অনেকে।
প্রবাসের মাটিতে বর্ষবরণ উদযাপন বাংলাদেশীয়ানাকে আরো বেগ ও আবেগের সঞ্চার করেছে । বর্ষবরণ উৎসবে ঘঠে প্রবাসী বাংলাদেশীদের এক মিলন মেলা।

Check Also

ড. মূসা বিন শমশের নিয়ে ৫টি ভাষায় নির্মিত হচ্ছে ডকুফিল্ম

নিজস্ব প্রতিবেদক :– বাংলাদেশে বংশোদ্ভূত বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ অস্ত্র ব্যবসায়ী ও বিজনেস টাইকুন ড. মূসা ...

Leave a Reply