প্রধানমন্ত্রী কুমিল্লার তিতাসে ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্টসহ ২১টি প্রকল্পের উদ্বোধন ও ২টির ভিত্তিপ্রস্তর

নাজমুল করিম ফারুক:–
আগামী ২০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)’র আওতাধীন কুমিল্লার “তিতাস ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্ট” সহ ২১টি প্রকল্পের উদ্বোধন ও ২টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিভিন্ন উপজেলায় একাধিক কর্মসূচী থাকায় প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পুরো কুমিল্লা জুড়ে চলছে উৎসবের আমেজ। স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের মধ্যে চলছে ব্যাপক প্রস্তুতি।
সূত্রে জানা যায়, আগামী ২০ এপ্রিল প্রধানমন্ত্রী কুমিল্লা সফরে মুরাদনগর শ্রীকাইল গ্যাস ফিল্ডের গ্যাস কূপ খনন এবং ১.৫ কিঃ মিঃ আন্তঃসংযোগ পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সঞ্চালন কার্যক্রম উদ্বোধন, কুমিল্লা শহরে নজরুল ইনস্টিটিউট ভবনের ফলক উম্মোচন ও উদ্বোধনসহ কুমিল্লা শহরের ধর্মপুরে ১ হাজার মে. টন ধারন ক্ষমতা সম্পন্ন ৪টি খাদ্য গুদাম, চৌদ্দগ্রামে ১ হাজার মে. টন ধারন ক্ষমতা সম্পন্ন ১টি খাদ্য গুদাম, কুমিল্লা জেলা রেজিষ্ট্রি অফিস ভবন, দাউদকান্দিতে বিভাগীয় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ভবন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল ২৫০ শয্যা থেকে ৫০০ শয্যায় উন্নীতকরণ, দাউদকান্দি ও হোমনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, যুব প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্রবাস, ছাত্রী নিবাস, অফিস ভবন ও ডরমেটরী ভবন, মনোহরগঞ্জ উপজেলা পরিষদ ভবন, তিতাস উপজেলার ৫০ মে. ও. পিকিং বিদ্যুৎ কেন্দ্র, শেখ ফজিলাতুন্নেছা বহুমুখী কারিগরি কলেজের একাডেমীক কাম প্রশাসনিক ভবন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, সমন্বিত মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্পের (২য় পর্যায়) অফিস কাম প্রসেসিং এন্ড ট্রেনিং সেন্টার ভবন, ১০ এমভিএ ৩৩/১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র এবং ১৯ কিঃ মিঃ ৩৩ কেভি সোর্স লাইন, ব্রাক্ষ্মণপাড়া উপজেলা হাসপাতাল ৩১ শয্যা হতে ৫০ শয্যায় উন্নীতকরণের উদ্বোধন করবেন এবং কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাডেমিক কাম এক্সামিনেশন হলের নির্মাণ কাজ ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্রী হোস্টেলের উর্দ্ধমূখী সম্প্রসারণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। অপরদিকে বিকালে কুমিল্লা টাউন হল মাঠে আওয়ামীলীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিবেন।
উল্লেখ্য, ৫শত ৭৪ কোটি ৮৩ লক্ষ ২৬ হাজার ৫শ ২০ টাকা ব্যয়ে “তিতাস ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্ট প্রজেক্ট” এর ভিত্তিপ্রস্তর করেন ২০১০ সালের ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্মাণ কাজ শেষে ২০১১ সালের নভেম্বর মাস থেকে পরিক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করে যাচ্ছে তিতাস ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্ট।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply