কোরীয় উত্তেজনার মধ্যে ওবামা-পার্ক বৈঠক

ঢাকা :–
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার তীব্র উত্তেজনার মাঝে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জেউন হাই বৈঠকে মিলিত হচ্ছেন।

মে মাসের ৭ তারিখে অনুষ্ঠেয় বৈঠকটিতে দুই নেতা অর্থনীতি ও নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বিবিসির খবরে বলা হয়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে কোরীয় উপদ্বীপে মার্কিন ঘাঁটি, জাপান ও দক্ষিণ কোরিয়ায় উত্তরের হামলার হুমকির প্রেক্ষিতে বৈঠকটির যথেষ্ট গুরুত্ব রয়েছে।

এর মধ্যে মঙ্গলবার উত্তর কোরিয়া সীমান্তে একটি মার্কিন সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এর কারণ তদন্ত করে দেখছে মার্কিন তদন্তকারীরা।

ফেব্রুয়ারি মাসে উত্তর কোরিয়া তৃতীয় পারমাণবিক বোমা পরীক্ষা করায় জাতিসংঘ নিষেধাজ্ঞা আরোপের পর থেকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে তাদের হুমকি-পাল্টা হুমকি চলে আসছে।

তবে ব্রিটেনে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত হিওন হ্যাক বং বলেছেন, বর্তমান উত্তেজনার জন্য তার দেশ দায়ী নয়। তারা কেবল মার্কিন আগ্রাসনের জবাব দিচ্ছেন। বং বলেন, দক্ষিণ কোরিয়ায় ২ লাখ মার্কিন সেনা মহড়া দিয়ে প্রস্তুতি নিচ্ছে।

দুটি দেশ থেকে তাদের প্রতি সামরিক হস্তক্ষেপের হুমকি দেওয়া হচ্ছে।

এদিকে মে মাসের বৈঠকে ওবামা ও পার্কের মধ্যে নিয়মিত সহযোগিতা চালিয়ে যাওয়া ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলার বিষয়ে আলোচনা হবে বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

একইসঙ্গে দুই দেশের শক্তিশালী বন্ধুত্বের ক্ষেত্রে অর্থনীতি ও আধুনিক নিরাপত্তা ইস্যু খতিয়ে দেখা হবে বলে জানানো হয় বিবৃতিতে।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply