শ্যাভেজের উত্তরসূরি নির্বাচনে ভোটগ্রহণ চলছে ভেনিজুয়েলায়

ঢাকা :–
বিপ্লবী নেতা প্রয়াত হুগো শ্যাভেজের উত্তরসূরি নির্বাচনের লক্ষ্যে ভোট গ্রহণ চলছে ভেনিজুয়েলায়। বুহস্পতিবার আনুষ্ঠানিতভাবে প্রচারণা শেষ হওয়ার পর থেকে শ্যাভেজের পছন্দের প্রার্থী ও বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং হেনরিক ক্যাপ্রিলেস পরস্পরের বিরুদ্ধে নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগ করে আসছেন।

প্রচারণায় মাদুরো তাকে মৃত শ্যাভেজের কাছের মানুষ হিসেবে দেখানোর চেষ্টা করেছেন। এদিকে মিরান্ডা প্রদেশের বর্তমান গভর্নর ক্যাপ্রিলেস গত বছরের অক্টোবরের নির্বাচনে শ্যাভেজের কাছে পরাজিত হয়েছেন। তিনি মূলত পশ্চিমাপন্থি ধনীদের প্রিয় প্রার্থী।

নির্বাচনে প্রায় ১ কোটি ৯০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। বিবিসির খবরে বলা হয়, করাকাসের আকাশ পরিষ্কার থাকায় উৎসাহ-উদ্দীপনা নিয়ে ভোট দিতে এসেছেন ভোটাররা।

অনেকে পরিবারসহ খাবার ও তাবু নিয়ে ভোট কেন্দ্রে অপেক্ষা করছেন যাতে করে বিলম্ব হলেও ভোটদানে বিঘ্ন না ঘটে।

ভোটাররা বলছেন, দীর্ঘ লাইনে তাদের কোন সমস্যা নেই। কারণ এ নির্বাচন দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ থেকে পরিষ্কার হবে ভেনিজুয়েলা কি শ্যাভেজের বিপ্লবী আদর্শে থাকবে নাকি সাম্রাজ্যবাদের তাবেদার হয়ে কথিত গণতন্ত্রের পথে ছুটবে।

টানা ১০ ঘন্টা ভোট গ্রহণ চলবে। তবে যদি ভোটারদের লাইন শেষ না হয় তাহলে তা শেষ হওয়া পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোটগ্রহণ শেষ হওয়ার ৩ ঘন্টার মধ্যে ফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

নিজেদের পক্ষে ভোট টানার জন্য সর্বশেষ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ভোটারদের প্রতি আহবান জানিয়েছেন দুই প্রার্থী।

একটি হতদরিদ্র দেশকে প্রাকৃতিক সম্পদ কাজে লাগিয়ে অনেকটা আলোচনায় নিয়ে এসেছেন প্রয়াত নেতা হুগো শ্যাভেজ। ফলে দেশটির সাধারণ মানুষের কাছে তার ব্যাপক প্রভাব রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে জিতে যেতে পারেন শ্যাভেজের পছন্দের প্রার্থী মাদুরো।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply