১২ হাজার টাকায় একটি ইলিশ!

মাওয়া সীবোট ঘাট এলাকার পদ্মাপাড়ে ১২ হাজার টাকায় বিক্রি হয়েছে সোয়া ২ কেজি ওজনের একটি ইলিশ।

শুক্রবার বিকেলে মেদিনীমণ্ডল ঋষিবাড়ী এলাকার জেলে তোফাজ্জল হোসেন এ মাছটি ঢাকাগামী এক ক্রেতার কাছে বিক্রি করেন ১২ হাজার টাকায়। একই সময় ১ কেজি ৬শ গ্রাম ওজনের অপর একটি ইলিশ স্থানীয় মাছ বিক্রেতা রাজীব ১০ হাজার টাকায় বিক্রি করেন।

মাওয়া ঘাটের স্থানীয় যুবক রিংকু (২২)। অনুরোধের কারণে রাজধানীর মোহাম্মদপুর এলাকার বাসিন্দা এক আত্মীয়কে ১লা বৈশাখের ইলিশ কিনে দিতে হবে। নিরুপায় হয়ে শনিবার সকালে মাওয়া মৎস্য আড়তে যান তিনি। পৌনে ২ কেজি ওজনের একটি বড় ইলিশ দাম করেছেন সাড়ে ৫ হাজার টাকায়। খুচরা বিক্রেতা বরুন ও মোকাজ্জল এই দামে মাছটি দিতে চাচ্ছেন না। তাদের দাবি, মাছটি আড়ত থেকে ডাকেই কেনা হয়েছে সাড়ে ৬ হাজার টাকায়। ইলিশটি নিয়ে রীতিমতো টানাটানি। এরই মধ্যে ঢাকা থেকে আগত অপর এক ক্রেতা মাছটি ৭ হাজার টাকায় কিনে নেন।

দেশের সর্বত্রই ১লা বৈশাখের পান্তা ইলিশের আয়োজনকে কেন্দ্র করে যেভাবেই হোক ইলিশ কিনতে হবে। তাই দূর-দূরান্ত থেকে অনেকেই ছুটছেন মাওয়ার পদ্মাপাড়ে। এসবকে কেন্দ্র করেই পদ্মার রূপালী ইলিশের বাজারে এখন আগুনের উত্তাপ।

আড়ত থেকে ডাকে ইলিশ কিনে খুচরা মাছ বিক্রেতা আব্দুল জলিল জানান, শনিবার তিনি ঢাকার এক ক্রেতার কাছে দেড় কেজি ওজনের বড় সাইজের একটি ইলিশ ৮ হাজার টাকায় বিক্রি করেছেন।

তিনি আরও জানান, শনিবারও শ্রীদামের আাড়তে পাইকার ও রাজধানীর ক্রেতারা ১ হালি ইলিশ ডাকে ২৬ হাজার টাকায় কিনে নিয়ে গেছেন। খুচরাভাবে দু’একটি ইলিশ যাও বিক্রি করা হচ্ছে তা আবার ৭-৮ হাজার টাকায়।

মাওয়া মৎস্য আড়তের ইলিশের বড় আড়তদার ছানু মেম্বারের আড়তের কর্মচারি বলরাম জানান, গত ২-৩ দিন থেকে ইলিশের দাম বাড়লেও ১লা বৈশাখের আগের দিন হওয়ায় শনিবার ছিল সবচেয়ে বেশি। সোয়া কেজি থেকে দেড় কেজি মাপের এক হালি ইলিশ ২৫-২৬ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। সকালেও আমাদের আড়তে ঢাকার এক পাইকার দেড় কেজি ওজনের ১ হালি ইলিশ ডাকে কিনেছেন ২৫ হাজার টাকায়।

মাওয়া স্পীডবোট ঘাটের মাছ বিক্রেতা খোকন জানান, মাত্র দু’এক দিন আগে ৮শ গ্রাম থেকে ১হাজার ২শ গ্রাম ওজনের একহালি ইলিশ ৩ হাজার থেকে ৪ হাজার টাকায় এবং দেড় কেজি মাপের একহালি ইলিশ ৮ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। আর আড়তেই এখন দেড় কেজি ওজনের ৪টি ইলিশ বিক্রি হচ্ছে ৩২ হাজার টাকায়।

Check Also

আজ শোকাবহ ১৫ আগস্ট : বাঙালির অশ্রু ঝরার দিন

  কুমিল্লাওয়েব ডেস্ক:– আজ শোকাবহ ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। বাঙালির অশ্রু ঝরার দিন। ১৯৭৫ ...

Leave a Reply