নতুন করে বিচারের মুখোমুখি মুবারক

ঢাকা :–
মিসরে নতুন করে বিচারের সম্মুখীন হলেন দেশটির সাবেক স্বৈরশাসক হোসনি মুবারক। মুবারক ছাড়াও তার সরকারের মন্ত্রী ও উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা এ বিচারের মুখোমুখি হবেন। এর আগে মুবারককে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন দেশটির আদালত।

মুবারক সরকারের শেষদিকে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণ ও মৃত্যুর ঘটনায় তাদের নতুন এ বিচারের আওতায় আনা হয়েছে। এর অংশ হিসেবে শনিবার আদালতে হাজিরা দেন মুবারক।

গত জানুয়ারিতে হোসনি মুবারকের আবার বিচারের আদেশ দেন মিশরের সর্বোচ্চ আদালত। ডিফেন্স ও প্রসিকিউশন উভয়পক্ষের আপিল আবেদনের শুনানির পর আদালত এ রায় দেন। অবশেষে পুর্নবিচারের এ প্রক্রিয়া শুরু হল।

মুবারক সরকারের শেষদিকে সরকারবিরোধী টানা ১৮ দিনের আন্দোলনে আট শতাধিক মানুষ নিহত হন। আহত হন কয়েক হাজার মানুষ। এ ঘটনায় মুবারকের স্বরাষ্ট্রমন্ত্রী হাবিব আল আদলিসহ বেশ কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। এর মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের আট কর্মকর্তা রয়েছেন।

এছাড়া আর্থিক খাতে দুর্নীতির দায়ে পুন:বিচারের মুখে পড়েছেন মুবারকের দুই ছেলে গামাল ও আলা।

আরব বসন্তের পর হোসনি মুবারক হলেন প্রথম ব্যক্তি যিনি স্বৈরশাসক হিসেবে প্রথম গ্রেফতার ও বিচারের ‍মুখোমুখি হলেন। গত জুনে প্রথম কারাবন্দী হন মার্কিন আশির্বাদপুষ্ট মিসরের সাবেক এ প্রেসিডেন্ট। বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণ ও হত্যা বন্ধে সরকারের ব্যর্থতার দায়ে তাকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন মিশরের আদালত। এখন পুন:বিচারে তার জন্য কি অপেক্ষা করছে সেটাই দেখার বিষয়। আল জাজিরা।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply