উইল করা যাবে অনলাইন ডকুমেন্ট

ঢাকা :–
এবার সম্পত্তির মতোই উইল করা যাবে নিজের অনলাইন সব ডকুমেন্ট। মৃত্যুর পরে অথবা ব্যবহার করতে অপারগ হয়ে পড়লে ব্যবহারকারীর ডিজিটাল ফটো, ডকুমেন্টসহ অনলাইনের সব ধরনের তথ্য-উপাত্তের কি হবে সেগুলোর ব্যবহার কিভাবে হবে তা ঠিক করে দেওয়ার জন্য ব্যবহারকারীদের সুযোগ দিচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

এ জন্য নতুন একটি অ্যাপ চালু করেছে গুগল। ‘ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট ম্যানেজার’ নামের অ্যাপটি থেকে গুগলকে গুগলড্রাইভ, জিমেইল, ইউটিউব ও গুগলপ্লাসসহ সব সাইট থেকে তথ্য সরবরাহ করার ইঙ্গিত দেওয়া যাবে।

এতে নির্দিষ্ট কোনো ব্যক্তির অ্যাকাউন্টে তথ্য পাঠানো বা ডিলিট করে দেওয়ার অপশন থাকছে। ব্যবহারকারীর পক্ষ থেকে দীর্ঘ সময়ের জন্য এমন নির্দেশনা দেওয়া যাবে।

এএফপির খবরে বলা হয়, অ্যাকাউন্ট বন্ধ করে দিলে আপনার ফটো, ইমেইল ও তথ্য-উপাত্তের কি হওয়া উচিত এমন একটি ম্যাসেজের মাধ্যমে ব্যবহাকারীদের এ তথ্য জানিয়েছে গুগল।

হতে পারে আপনি কোনো বিশ্বস্ত বন্ধু অথবা পরিবারের সদস্যের সঙ্গে আপনার তথ্য শেয়ার করতে চান। অথবা চান সেগুলো সম্পূর্ণরূপে ডিলিট করে দিতে।

গুগল বলেছে, কারণ যাই হোক- আপনার তথ্য আপনি যেভাবে ব্যবহার দেখতে চান, সে সুযোগ দেওয়া হচ্ছে আপনাকে। আপনার ইচ্ছা বাস্তবায়নে যতদিন সময় চাইবেন ঠিক ততদিনের মধ্যেই কাজটি করা হবে।

আর হ্যাঁ, আপনার সত্যিকারের উত্তরাধিকারীরা আপনার উইল যথাযথভাবে পালন না করতে পারে, তবে গুগল আপনার সঙ্গে তেমন বেঈমানি করবে না।

যেভাবে চাইবেন সেভাবেই কাজ করবে বিশ্বস্ত প্রযুক্তি।

Check Also

তিতাসে ডিজিটাল উদ্ভাবনী মেলায় ইউনিয়ন তথ্য ও সেবা উদ্দেক্তাদের অনিহা

নাজমুল করিম ফারুক :– কুমিল্লার তিতাসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবার সম্প্রসারণ ও সর্বোত্তম ব্যবহার ...

Leave a Reply