রাষ্ট্রপতি নির্বাচন ২৯ এপ্রিল

ঢাকা :–
রাষ্ট্রপতি নির্বাচনের তফশিল ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার নির্বাচন কমিশনে আলোচনার পর ঘোষিত তফসিলে বলা হয়, ২৯ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ২১ এপ্রিল মনোনয়ন জমার শেষ দিন, ২২ এপ্রিল বাছাই ও ২৪ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের দিন ঘোষণা করা হয়েছে।
এর আগে ভারপ্রাপ্ত স্পিকার কর্নেল (অব.) শওকত আলীর সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বৈঠক করেন।
মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ সাংবাদিকদের এ কথা জানান।

নির্বাচনী বিধান অনুযায়ী, এই নির্বাচনে সিইসি ‘প্রধান নির্বাচন কর্মকর্তার’ দায়িত্ব পালন করবেন। সংসদ অধিবেশন চলাকালে সংসদ সদস্যরা এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। এ জন্য সংসদ সচিবালয় থেকে তালিকা নিয়ে ইসি ৩৪৯ জন ভোটারের নাম চূড়ান্ত করেছে। এই নির্বাচনে প্রার্থী একক হলে ভোট গ্রহণের প্রয়োজন হবে না। ১৯৯১ সালে সংসদীয় গণতন্ত্রে প্রবর্তনের পর পঞ্চম সংসদেই একমাত্র রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছিলেন সংসদ সদস্যরা। পরবর্তী নির্বাচনগুলোতে একক প্রার্থী থাকায় ভোট গ্রহণের প্রয়োজন হয়নি। সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

উল্লেখ্য, বর্তমান সংসদে নির্বাচিত দেশের ১৯তম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান গত ২০ মার্চ সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করায় রাষ্ট্রপতির পদ শূন্য হয়। সংবিধানের নির্দেশনা অনুযায়ী, জাতীয় সংসদের স্পিকার আব্দুল হামিদ অ্যাডভোকেট অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply