লড়াকু হার সালমাদের

ঢাকা :–
টি-টোয়েন্টি সিরিজ খোয়ালেও স্বাগতিক ভারতের বিপক্ষে শেষ ম্যাচের অসাধারণ পারফরমেন্সের ধারাবাহিকতা ওয়ানডেতে রক্ষা করতে পেরেছেন বাংলাদেশের মহিলা ক্রিকেটাররা। টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৯৪ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে হেরেছে ৫ উইকেটে। কিন্তু সেটা চার বল বাকি থাকতে। অবশ্য স্কোরটাকে চ্যালেঞ্জিং মনেনা হলেও বোলাররা নিয়ন্ত্রিত বোলিং করে অসাধ্য সাধন করেন। যদিও শেষ রক্ষা হয়নি। হারতে হয়েছে। কিন্তু পরের ওয়ানডেতে মাঠে নামার আগে এটা হবে উজ্জীবনী শক্তি। জিতে সিরিজে ১-০তে এগিয়ে গেল স্বাগতিকরা। দুই দেশের পরের ম্যাচ ১০ এপ্রিল, আহমেদাবাদেই।

টস জিতে আগে ব্যাট করতে নেমে সালমা খাতুনের অধিনায়কোচিত ৭৫ রানের ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৯৪ রান তোলে

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। তবে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ১৭ রানেই আউট হয়ে যান শুকতারা রহমান। তিনি করেছিলেন ১২ রান। দলীয় ২৭ রানে প্যাভিলিয়নে ফিরে যান আয়েশা রহমান। এর পরপরই রুমানা আহমেদের ৩৮ এবং লতা মণ্ডলের ৩৯ রানের সঙ্গে যোগ হয় অধিনায়ক সালমা খাতুনের ৭৫ রানের ইনিংস। এই তিনজনের তিনটি ভালো ইনিংসের ওপর ভর করে বাংলাদেশ স্কোরবোর্ডে তোলে ১৯৪ রানের লড়াকু সংগ্রহ। শুভলক্ষ্মী শর্মা ও একতা বিশতা দুটি করে এবং নাগরঞ্জন নিরঞ্জনা ও স্বাগতিকা রথ একটি করে উইকেট নেন।

ইনিংসের শুরুতে রানের খাতা খোলার আগেই প্রথম উইকেট হারায় ভারত। জবাব দিতে নামা স্বাগতিক ভারতের গতিটা মসৃণ ছিল না। দলীয় শূণ্য রানে জাহানারা আলমের বলে এলবিডাব্লিউ হন পুনম রাউত (০)।তবে আরেক ওপেনার কামিনির (২৩) সঙ্গে জোট বাধেন ওয়ানডাউনে নামা মেশরাম (২২)। ৩৭ রানে মনাকে ফেরান সালমা। এরপর অধিনায়ক হারমানপ্রীতি ও দেশপান্ডের জুটিতে জয়ের দ্বারে পৌঁছে যায় ভারত। দেশপান্ডে ৪৭ রান করে আউট হলেও ৬৩ রানে অপরাজিত থাকেন হারমানপ্রীতি। সঙ্গী ছিলেন নাগারজন নিরঞ্জনা (১২*)। ফলে ৪৯ ওভার ২ বলে পাঁচ উইকেট খুইয়ে ১৯৬ রান তুলে নেয় স্বাগতিকরা। বাংলাদেশের জাহানারা দুটি ও সালমা একটি উইকেট পান। রান আউট হয়েছেন দুজন।

এ ম্যাচে বাংলাদেশের ফাহিমা খাতুন ও শাহনাজ পারভীন এবং ভারতের রিতু ধ্রুব ও পুনম রাউতের ওয়ানডে অভিষেক হয়েছে।

Check Also

কুমিল্লার বিপক্ষে ১৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে রাজশাহী

ক্রীড়া প্রতিবেদক :– বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটে রাজশাহী কিংসকে ১৫৩ রানের টার্গেট দিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ...

Leave a Reply