সেমিফাইনালের দিকে বড় পা বাড়িয়েও নিন্দা কুড়োল রিয়াল

ঘরের মাঠ বের্নাবৌতে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম পর্ব রোনাল্ডো-বেঞ্জিমা-ইগুয়াইনের গোলে ৩-০ জিতে ইস্তানবুল যাওয়ার আগেই সেমিফাইনাল কার্যত নিশ্চিত করে ফেলল রিয়াল মাদ্রিদ। বুধবার রাতে দ্রোগবা-স্নাইডারদের গালাতাসারের বিরুদ্ধে ম্যাচকে ফুটবল বিশেষজ্ঞরা মোরিনহোর দলের ‘রিয়াল’ পরীক্ষা মনে করেছিলেন। কিন্তু ২৯ মিনিটের মধ্যে দু’টো দর্শনীয় গোলে এগিয়ে রিয়াল মাদ্রিদ ম্যাচের ভাগ্য এক রকম ওখানেই নির্ধারণ করে দেয়। দ্বিতীয়ার্ধে পরিবর্ত ইগুয়াইন ব্যবধান আরও বাড়ান। যা দেখে রিয়াল বস মোরিনহো বলেছেন, “পরের সপ্তাহে ফিরতি ম্যাচে ঘরের মাঠেও গালাতাসারের চার গোল দিয়ে জেতাটা অলৌকিক দেখাচ্ছে!”

যদিও সেই ম্যাচে সের্জিও র্যামোসের মতো অপরিহার্য ডিফেন্ডারকে গত রাতে টুর্নামেন্টে দ্বিতীয় হলুদ কার্ড দেখায় পাবে না রিয়াল। কিন্তু সেটাকেও এখন ফুটবলপণ্ডিতরা ধুরন্ধর কোচ মোরিনহোর ‘চাল’ বলে ধরছেন। কারণ, র্যা মোস স্বতঃপ্রবৃত্ত হয়ে ম্যাচ শেষে বলেছেন, “নিজের সেমিফাইনাল খেলা নিশ্চিত করার জন্য আমি মোটেই ইচ্ছে করে এই ম্যাচে হলুদ কার্ড দেখিনি।” নিয়ম মতো, পরের ফিরতি ম্যাচে হলুদ কার্ডটা দেখলে র্যা মোস সেমিফাইনালের প্রথম পর্বে সাসপেন্ড থাকতেন। ও দিকে গালাতাসারের স্নাইডার স্বীকার করেছেন, “রিয়ালের মতো দলের বিরুদ্ধে যতটা ভাল আমার খেলা উচিত ছিল, তার অর্ধেকও আমি খেলতে পারিনি।” তা সত্ত্বেও দ্রোগবা, ইলমাজদের থেকে রিয়াল গোলকিপার লোপেজ অন্তত দু’টো ভাল সেভ না করলে রিয়ালের পক্ষে স্কোরলাইনটা এতটা নিশ্চিন্ত দেখাত না। যে জন্য মোরিনহো বলেই ফেলেছেন, “লোপেজকে বসিয়ে কাসিয়াসকে খেলানোর চিন্তা করছিই না।” রিয়াল তথা স্পেন গোলকিপার-অধিনায়কের তাই এ বারের চ্যাম্পিয়ন্স লিগে কপাল খোলার সম্ভাবনা নেই।

এটা যদি সেমিফাইনালের দিকে বড় পা বাড়ানো রিয়ালের একটা খচখচানি হয়, তা হলে দ্বিতীয়টা বিপক্ষ কোচের বিস্ফোরণ। গালাতাসারে কোচ তেরিম সাফ বলেছেন, “এই খেলার রেফারি এত বড় ম্যাচ পরিচালনার যোগ্যই নয়। ও বোধহয় রিয়ালের নামেই কেঁপে গিয়েছিল। নইলে আমাদের দু’অর্ধে দু’টো নিশ্চিত পেনাল্টি প্রাপ্য ছিল। খেদিরা ওদের বক্সে ইচ্ছাকৃত হ্যান্ডবল করেছিল। আর ইলমাজকে রিয়াল বক্সে পরিষ্কার ট্রিপ করা হয়েছে।”

অন্য কোয়ার্টার ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ঘরের মাঠে কোনোক্রমে হার বাঁচিয়েছে মালাগা। তবে চ্যাম্পিয়ন্স লিগ আবির্ভাবেই মালাগার স্বপ্নের দৌড় অব্যাহত। স্প্যানিশ ক্লাবটি এখনও টুর্নামেন্টে অপরাজিত। সূত্র: ওয়েবসাইট।

Check Also

কুমিল্লার বিপক্ষে ১৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে রাজশাহী

ক্রীড়া প্রতিবেদক :– বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটে রাজশাহী কিংসকে ১৫৩ রানের টার্গেট দিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ...

Leave a Reply